কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে শেখ রাসেল দিবস উদযাপন

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোরদের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর শুভ জন্মদিন স্মরণে ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদযাপন করা হয়।।

চলমান সামাজিক দুরত্ব স্বাস্থ্যবিধি মেনে চলে এ অনুষ্ঠানে শিশু-কিশোর ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ তাদের পরিবার এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

দূতাবাসে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দেলওয়ার হোসেন।

Travelion – Mobile

এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্যবৃন্দের আত্মার শান্তি কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে  শেখ রাসেল দিবস উদযাপন অনুণ্ঠান
দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে শেখ রাসেল দিবস উদযাপন অনুণ্ঠান

শহীদ শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনা অনুষ্ঠানের আগে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করে শোনানো হয় এবং ক্ষণজন্মা শহীদ শেখ রাসেলের জীবন নিয়ে নির্মিত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

আয়োজিত আলোচনা পর্বে বক্তারা শহীদ শেখ রাসেলের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

রাষ্ট্রদূত দেলওয়ার হোসেন তাঁর বক্তব্যে ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্যবৃন্দের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন, শেখ রাসেল-এর জীবন আমাদের জন্য বিশেষত শিশু-কিশোরদের জন্য আদর্শ ও অনুকরণীয়। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে শিশুদের নিরাপদে বেড়ে উঠা ও তাদের সুপ্ত প্রতিভা বিকাশ নিশ্চিত করতে তিনি সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানের পর শিশু-কিশোরদের অংশগ্রহণে শেখ রাসেল, বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনের আয়োজন করা হয়। এতে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোররা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

রাষ্ট্রদূত কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এরপর তিনি শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে উৎফুল্ল শিশু-কিশোরদের সাথে কেক কাটেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!