কুয়েত প্রবাসীদের আকামা ট্রান্সফারের সুবর্ণ সুযোগ

কুয়েতে প্রবাসীদের জন্য আকামা (ভিসা) স্থানান্তরের (ট্রান্সফার) সুবর্ণ সুযোগ দিয়েছে দেশটির জনশক্তি কর্তৃপক্ষ ‘পাবলিক অর্থরিটি ফর ম্যানপাওয়ার (পিএএম)’।

শিল্প, কৃষি, পাল, মাছ ধরা, সমবায় ইউনিয়ন ও সমিতি এবং মুক্ত বাণিজ্য অঞ্চলকে নিয়োগকর্তার অনুমোদন সাপেক্ষে পরবর্তী নোটিশ দেওয়ার আগ পর্যন্ত অনুমতি দেওয়া হয়েছে।

পাবলিক অর্থরিটি ফর ম্যানপাওয়ারে (পিএএম) মহাপরিচালক আহমেদ আল-মুসার জারি করা এই সিদ্ধান্তের ২ নং অনুচ্ছেদে সরকারি এজেন্সি এবং সরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসীদের এবং পারিবারিক ভিসাধারী ব্যক্তিদের পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত বেসরকারি খাতে কাজ করতে আকামা বা ভিসা স্থানান্তর করার অনুমতি দেওয়া হয়েছে।

Travelion – Mobile

সিদ্ধান্তের ৩ নং অনুচ্ছেদে, সকল সেক্টরের স্থানীয়ভাবে কর্মরত কর্মীদের আকামা বা পরিবর্তন স্থানান্তর নিয়োগকারীর সম্মতিতে এবং প্রদত্ত বছরের শর্ত ছাড়াই অনুমোদিত হবে, যা আগে ওয়ার্ক পারমিট দেয়ার তারিখ থেকে এক বছরের জন্য নির্ধারিত ছিল।

আল-মুসা বলেছিলেন, বর্তমান সময়কালে শ্রমবাজারের প্রয়োজনের প্রতিক্রিয়া হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং করোনা মহামারিজনিত সংকটগুলির আলোকে পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে।

এদিকে জনশক্তি কর্তৃপক্ষের বিশ্বস্ত সূত্র জানিয়েছে, “এই সিদ্ধান্তে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কর্মীদের এবং সরকারি চুক্তিতে নিবন্ধিত ব্যক্তিদের বাদ দেওয়া হয়েছে। তবে একটি নতুন সিদ্ধান্ত প্রকি্রয়াধীন আছে, যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কর্মীদের সেক্টরের মধ্যে স্থানান্তরিত করতে সক্ষম করবে। যেমন ওয়ার্ক পারমিট প্রদানের এক বছর পরে একটি ছোট প্রকল্প থেকে অন্য অনুরূপ প্রকল্পে স্থানান্তর হবে। অতীতে তিন বছরের আগে একটি ছোট প্রকল্প থেকে অন্য প্রকল্পে স্থানান্তর করার অনুমতি ছিল না।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!