কুয়েত থেকে দেশে ফিরলেন সাধারণ ক্ষমার ৩১৩ বাংলাদেশি

কুয়েত সাধারণ ক্ষমার সুযোগ নেওয়া অবৈধ হয়ে যাওয়া প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরা শুরু হয়েছে।

মঙ্গলবার (১২ মে) দেশে ফিরেছেন ৩১৩ জন বাংলাদেমিকর্মী। রাতে তাদের নিয়ে কুয়েত সরকারের দেওয়া দুটি পৃথক বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। ফিরে আসা এই বাংলাদেশিরা সাধারণ ক্ষমা অধীনে ১১ এপ্রিল থেকে কুয়েতের আবদালি ক্যাম্পে অবস্থান করছিলেন।

বিষয়টি নিশ্চিত করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান কালের কন্ঠকে বলেন, কুয়েত এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাত ৮ টায় অবতরণ করেছে। এতে ১৮৫ বাংলাদেশি নাগরিক ছিল। এরপর রাত ৯টা ০৫ মিনিটে জাজিরা এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে আরও ১২৮ প্রবাসী শ্রমিককে নিয়ে এসেছে পৌঁছে।’

Travelion – Mobile

বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, সরকারের সিদ্ধান্ত অনুসারে, যাদের কোভিড-১৯ সংক্রমণ নেই এই সনদ আছে তারা ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকবেন। আর তাদের এই সনদ নেই তারা এখানে পৌঁছানোর পরে, বিমানবন্দরে একটি মেডিকেল চেকআপ করবেন এবং সশস্ত্র বাহিনী বিভাগের ব্যবস্থাপনার অধীনে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে প্রেরণ করবেন।

কুয়েত সরকার করোনা পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের দেশে পাঠানোর জন্য গত ১ লা এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে। মাসবাপী সাধারণ ক্শার সুযোগ নেন দেশটিতে নানা কারণে অবৈধ হয়ে যাওয়া প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি কর্মী।

কুয়েত সরকার করোনা পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের দেশে পাঠানোর জন্য গত ১ লা এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে। এর আওতায় নানা কারণে দেশটিতে অবৈধ হয়ে যাওয়া প্রবাসীরা কোনো প্রকার জেল অথবা জরিমানা প্রদান করা ছাড়া নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দেয়া হয়। উপরন্ত উড়োজাহাজসহ যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করার প্রতিশ্রুতি দেওয়া হয়।

৩০ এপ্রিল শেষ হওয়া মাসব্যাপী ‘সাধারণ ক্ষমা’ সুযোগ নিয়েছেন কুয়েতে বসবাসরত বিভিন্ন দেশের নারী-পুরুষ মিলিয়ে মোট ২৩ হাজার ৫০০ জন। এর মধ্যে বাংলাদেশের সাড়ে ৪ হাজার বাংলাদেশি রয়েছেন। সাধারন ক্ষমায় আত্মসমার্পনের পর কুয়েত সরকারের অধীন একাধিক ক্যাম্পে রাখা হয় বাংলাদেশি এই সব কর্মীদের।

কুয়েতে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, এরপর ১৬, ১৭, ২১ ও ২২ মে আরও ১ হাজার ৮শ প্রবাসীর দেশে ফিরে আসবে এবং এই ধারাবাহিকতা সাধারণ ক্ষমার আওতায় আত্মসমর্পন করা সকল বাংলাদেশি দেশ ফিরে আসবেন।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদুত এস এম আবুল কালাম বলেন, “সাধারণ ক্ষমার আওয়তায় নিবন্ধনকৃত প্রবাসীদের আমরা যত দ্রুত দেশে পাঠানো যায় সেই চেষ্টা করছি। এসব প্রবাসী পুনরায় নতুন ভিসায় কুয়েতে আসতে পারবে।”

এর আগে গত ২৭ ও ২৮ এপ্রিল জাজিরা এয়ারওয়েজের দুটি বিশেষ ফ্লাইটে ২৪৬ জন কারামুক্ত প্রবাসী বাংলাদেশিকে কুয়েত থেকে দেশে পাঠানো হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!