কুয়েত থেকে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের পাঠানো শুরু হচ্ছে

কুয়েতে সাধারণ ক্ষমার আওতায় আত্মসমর্পণ করা সাড়ে ৪ হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া আগামী কয়েক দিনের মধ্যে শুরু করছে দেশটির সরকার। এ লক্ষ্যে বিশেষ ফ্লাইটে দেশ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের প্রাথমিক অনুমতি ইতোমধ্যে পেয়েছে কুয়েত।

দেশটির বেসামরিক বিমান পরিবহনের সাধারণ প্রশাসনের বিভাগের পরিচালক আবদুল্লাহ আল রাজি শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন, জানিয়েছে আরব টাইমস।

আল-রাজি বলেন, সাধারন ক্ষমার সুযােগ নেওয়া বাংলাদেশি অবৈধ প্রবাসীদের প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ সরকারের প্রাথমিক অনুমোদন নেওয়া হয়েছে।

Travelion – Mobile

তিনি জানান, কুয়েতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কয়েকদিনের মধ্যেই প্রথম উড়ান শুরু হবে। তাদের কুয়েত এয়ারওয়েজ এবং আল-জাজিরা এয়ারলাইন্সের মাধ্যমে বাংলাদেশে পাঠানাের ব্যবস্থা করা হবে।

করোনা পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের জন্য কুয়েত সরকারের ঘােষিত মাসব্যাপী ‘সাধারণ ক্ষমা’ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) শেষ হয়। সরকারি হিসেবে বিভিন্ন দেশের নারী-পুরুষ মিলিয়ে মোট ২৩ হাজার ৫০০ জন এবার সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছেন।

এ ক্ষমার আওতায় এক মাসের মধ্যে দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল অথবা জরিমানা প্রদান করা ছাড়া নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দেয়া হয়। অবৈধ অভিবাসীদের দেশে পাঠানোর উড়োজাহাজসহ যাবতীয় খরচ বহন করবে কুয়েত সরকার।

বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, সাধারণ ক্ষমার সুযোগ নেওয়া সাড়ে ৪ হাজার প্রবাসী বাংলাদেশিকে কুয়েত সরকারের অধীনে একাধিক ক্যাম্পে রাখা হয়েছে।

কুয়েত সরকার নিজস্ব উড়োজাহাজে এসব বাংলাদেশিদের দেশে পাঠানোর ব্যবস্থা নিলেও বাংলাদেশ সরকার থেকে অনুমতি না পাওয়ায় তা বিলম্বিত হয়। করোনাভাইরাস প্রাদূর্ভাব প্রতিরোধে বাংলাদেশে বিমান চলাচল বন্ধ থাকায় এবং বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেই বাংলাদেশ v সময় নেয় বলে বলে জানা গেছে।

সাধারণ ক্ষমায় বাংলাদেশিরাই শুধু নয় ভারত, পাকিস্তান, ফিলিপাইন, মিশরীয়সহ অনেকগুলো দেশের অবৈধ অভিবাসীদের অসংখ্য ক্যাম্পে রাখা হয়েছে। ভারত আগামী ৫ মে থেকে তাদের নাগরিক দেশে ফেরত পাঠানোর ফ্লাইট শুরু অনুমতি দিয়েছে কুয়েত সরকারকে।

আগের খবর :
কুয়েতে ‘সাধারণ ক্ষমা’ নেয়নি লাখেরও বেশি অবৈধ অভিবাসী
কুয়েতে দেশে ফিরতে ক্যাম্পে থাকা সাড়ে ৪ হাজার বাংলাদেশির আকুতি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!