কুয়েতে ষাটোর্ধ্ব প্রবাসীদের ৫০০ কেডি ফি-বিমাতে আকামা নবায়নের অনুমতি

কুয়েতের ৬০ বছর বা তার বেশি বয়সী নন-গ্রাজুয়েট প্রবাসীদের আকামা নবায়ন নিষিদ্ধের বহুল আলোচিত ও বিতর্কিত সিদ্ধান্ত অবশেষে বাতিল করা হয়েছে। ৫০০ কেডি ফি ও বিশেষ বিমাতে ষাটোর্ধ্ব প্রবাসীদের আকামা নবায়নের অনুমতি দিয়েছে দেশটির জনশক্তি কর্র্তপক্ষ (পিএএম) ।

বৃহস্পতিবার দেশিটির বাণিজ্য ও শিল্প মন্ত্রী ডক্টর আবদুল্লাহ আল-সালমানের সভাপতিত্বে জনশক্তি কর্তৃপক্ষের (পিএএম) এর পরিচালনা পর্ষদের বৈঠকে নতুন এই সিদ্ধান্তের অনুমোদন দেয়।

গত বছর, আকামা নবায়ন নিষিদ্ধের সিদ্ধান্তটি জারির ফলে দেশটিতে জীবনের বেশিরভাগ সময় কাটানো ষাটোর্ধ্ব নন-গ্রাজুয়েট প্রবাসীদের অবশ্যই দেশ ত্যাগ করতে হতো। এরই মধ্যে অনেকে কুয়েত ত্যাগ করতে বাধ্য হন।

Travelion – Mobile

সিদ্ধান্তটির জন্য কঠোর সমালোচনার মুখে জনশক্তি কর্র্তপক্ষ (পিএএম)। বাতিলের দাবিতে সোচ্চার হয়েছিল সংসদ সদস্য এবং মানবাধিকার সংস্থা ও কর্মীরা।

গত মাসে সরকারি আইনি বিভাগ, ফতোয়া এবং আইন বিভাগ, রায় দিয়েছে যে সিদ্ধান্তটি সংবিধান লঙ্ঘন করেছে এবং এটি বাতিল করার আহ্বান জানিয়েছে। প্রায় ৯০,০০০ বাসিন্দা এই সিদ্ধান্তের দ্বারা প্রভাবিত হবে বলে জানা গেছে।

আরোপিত স্বাস্থ্য বীমার খরচ সম্পর্কে, সূত্র জানায়, “সভায় একটি সমীক্ষা নিয়ে আলোচনা করা হয়েছিল, যা প্রবাসী শ্রমিকের স্বাস্থ্যের অবস্থা (শারীরিক সুস্থতার স্তর, এবং তিনি কোনো দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন কি না বা আঘাতের ঝুঁকির কারণ আছে কিনা) এর উপর নির্ভর করে এই বিমার পরিসীমা ৫০০ কেডি থেকে ৭০০ কেডি এর মধ্যে হতে পারে। না।”

মন্ত্রী আল সালমান এর আগে স্বল্প, মধ্যম আয়ের মালিকদের সামর্থ্যের সাথে মানানসই বিমা পলিসি নিয়ে আলোচনা করার জন্য স্বাস্থ্য বিমা কোম্পানির একটি গ্রুপের সাথে একাধিক বৈঠক করেছেন। কোম্পানিগুলিকে৬৫ হাজার প্রবাসীদের সহযোগিতা করতে হবে এবং গ্যারান্টি দিতে হবে যারা ষাট বছর বয়সে পৌঁছেছেন এবং বর্তমানে ব্যক্তিগত বীমা পাওয়ার সিদ্ধান্তের আওতায় আছেন।

সূত্রগুলি বলেছে যে, জনশক্তি কর্তৃপক্ষের দ্বারা আনুষ্ঠানিকভাবে জারি করার পরে এই সিদ্ধান্তের বাস্তবায়ন আগামী সপ্তাহে শুরু হবে বলে আশা যাচ্ছে। প্রয়োজনে এটি সংশোধন করার জন্য পরবর্তী পর্যায়ে এটি মাইক্রোস্কোপের অধীনে থাকবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!