কুয়েতে ভিসা বাণিজ্যে, ৫০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

কুয়েতে ভিসা বাণিজ্যের অভিযোগ আসায় ৫০ জনের বিরুদ্ধে তদন্ত চলছিল। বুধবার থেকে দেশটির পাবলিক প্রসিকিউশন এইসব ভিসা বাণিজ্য চক্রের জড়িতদের গ্রেফতারে অভিযান শুরু করেছে।

আরব টাইমস পত্রিকার সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে প্রসিকিউশন এ পর্যন্ত ১৭ টি প্রতিষ্ঠানের প্রতিবেদন পেয়েছে। এসব প্রতিষ্ঠান নিজেদের প্রয়োজনের বাইরেও অনেক শ্রমিক এনেছে বলে প্রতিবেদনগুলোতে ওঠে এসেছে।

পত্রিকাটির সূত্রে আরো জানা গেছে, প্রসিকিউশন সংশ্লিষ্ট সমাজ বিষয়ক ও শিল্প-বাণিজ্য মন্ত্রনালয় ও পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ারকে জানিয়েছে যাতে এসব প্রতিষ্ঠানের লেনদেন বন্ধ করে তাদের লাইসেন্স বাতিল করা হয়।

Travelion – Mobile

পরে কর্তৃপক্ষ ভুয়া কর্মসংস্থানে শ্রমিক আনা মানবপাচারে জড়িত এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় প্রসিকিউশনকে। তারা জানায়, এসব প্রতিষ্ঠান ও ব্যক্তি মানবপাচার,অর্থ পাচার, শ্রম আইন ও আকামা আইন লঙ্ঘন করেছে।

এদিকে মানবপাচার ও ভিসা বাণিজ্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছে কুয়েতে উইম্যান সোশাল এন্ড কালচারাল সোসাইটি। তারা দুর্নীতি ও ভিসা বাণিজ্যের বিরুদ্ধে লড়তে এবং আইনের মূল্যবোধ সুসংহত করতে আরো নয়টি সুশীল সমাজ সংগঠনের সাথে “আই এম রেসপনসিবল” ক্যাম্পেইনে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উইম্যান সোশাল এন্ড কালচারাল সোসাইটির চেয়ারপার্সন লুলুয়া আল-মোল্লা বলেন, “এই ক্যাম্পেইনের উদ্দেশ্য হচ্ছে বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে নাগরিক এবং প্রবাসীদের ভিসা ব্যবসায়ী ও মানবপাচারকারীদের ব্যাপারে সংশ্লিষ্টদের জানানোর ব্যাপারে উৎসাহিত করা।

তিনি আরো বলেন, “এই ক্যাম্পেইনটি শুরু হয়েছে মূলত রেসিডেন্সি ট্রেডার বা ভিসা ব্যবসায়ীদের কারণে আন্তর্জাতিক অঙ্গনে কুয়েতের যে সুনাম ক্ষুন্ন হয়েছে তা ফিরিয়ে আনার জন্য জাতীয় পর্যায়ে একটি জাগরণ তৈরি করা।”

বিগত কয়েক দশকে এই ধরেনর অপরাধের কারণে জনসংখ্যার মধ্যে এক ধরনের ভারসাম্য বিনষ্ট হয়েছে। যে কারণে এখন একদিকে যেমন কোভিড-১৯ মহামারির বিস্তার ঠেকাতে সরকারকে সমস্যায় পড়তে হচ্ছে তেমনি এতে শ্রমবাজারে বেশ কিছু সামাজিক ও অর্থনৈতিক সমস্যা তৈরি হয়েছে।

মানবপাচার ও ভিসা বাণিজ্যের বিরুদ্ধে অভিযানে অংশ নেওয়া সংস্থাগুলির মধ্যে রয়েছে কুয়েত সোসাইটি ফর হিউম্যান রাইটস, কুয়েত ইকোনমিক সোসাইটি, কুয়েত বার অ্যাসোসিয়েশন, মহিলা সোশ্যাল অ্যান্ড কালচারাল সোসাইটি, কুয়েত সোসাইটি অফ ইঞ্জিনিয়ার্স, কুয়েত সোসাইটি অফ প্রটেকশন ফর পাবলিক ফান্ড, কুয়েত এসোসিয়েশন অফ অ্যাকাউন্টেন্টস অ্যান্ড অডিটর , কুয়েত জনসংযোগ সমিতি, কুয়েত ট্রান্সপারেন্সি সোসাইটি এবং কুয়েত সমাজতান্ত্রিক সমিতি।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!