কুয়েতে প্রবাসীদের আকামার মেয়াদ ৫ বছর নির্ধারণের বিল

বিনিয়োগকারীদের ১৫ বছর, রিয়েল এস্টেট মালিকদের ১০ বছরের আকামা

কুয়েতের জাতীয় সংসদের অভ্যন্তরীণ ও প্রতিরক্ষা কমিটি বিদেশিদের আবাসিক আইনে ব্যাপক সংশোধনী অনুমোদন করেছে, যার অধীনে প্রবাসীদের জন্য সর্বাধিক বসবাসের সময়কাল হিসাবে পাঁচ বছর নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া বিনিয়োগকারীরা ১৫ বছরের জন্য আর রিয়েল এস্টেটের মালিকরা এবং কুয়েতি মহিলাদের সন্তানেরা ১০ বছরের জন্য বৈধ আকামার প্রস্তাব করা হয়েছে।

কমিটির প্রতিনিধি সাদউন হাম্মাদ এমপি বলেন, কমিটি সরকার-স্পন্সরকৃত সংশোধনী নিয়ে আলোচনা করে সেগুলো অনুমোদন করেছে এবং প্রতিবেদনটি জাতীয় পরিষদে পাঠাবে। খসড়া বিলটি জাতীয় পরিষদ দ্বারা অনুমোদিত হতে হবে এবং কার্যকর হওয়ার জন্য সরকার কর্তৃক স্বাক্ষরিত হতে হবে।

বিলের গুরুত্বপূর্ণ অনুচ্ছেদগুলো নিম্নরূপ:

Travelion – Mobile

■ প্রবাসীদের জন্য সর্বাধিক বসবাসের সময়কাল হিসাবে পাঁচ বছর নির্ধারণ। এই সময়ের পরে বা আকামা নবায়ন আবেদন প্রত্যাখ্যান হলে তাদের অবশ্যই কুয়েত ত্যাগ করতে হবে।

■ বিদেশী বিনিয়োগকারীদের জন্য সর্বাধিক বসবাসের সময়কাল ১৫ বছর।

■ অ-কুয়েতিদের সাথে বিবাহিত কুয়েতি মহিলাদের সন্তানদের, সেইসাথে রিয়েল এস্টেট সম্পত্তির মালিকদের জন্য সর্বাধিক বসবাসের সময়কাল হল ১০ বছর৷

■ পারিবারিক ভিজিট ভিসার মেয়াদ তিন মাস থেকে বাড়িয়ে সর্বোচ্চ এক বছর করা হয়েছে।

■ আকামার মেয়াদ শেষ হয়ে গেলেও কুয়েতে থাকার জন্য দৈনিক জরিমানা ২ কেড থেকে ৪ কেডি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

■ স্পনসর বা নিয়োগকর্তাদের অবশ্যই প্রবাসী শ্রমিকদের নির্বাসনের খরচ বহন করতে হবে।

■ জনস্বার্থে, জাতীয় নিরাপত্তা বজায় রাখার জন্য এবং নৈতিক কারণে প্রবাসীদের নির্বাসন করার ক্ষমতা স্বরাষ্ট্রমন্ত্রীর রয়েছে।

এতে আরও বলা হয়েছে যে, কুয়েতে নিয়মিত বসবাসকারী সকল বিদেশীরা অবশ্যই ছয় মাসের বেশি দেশের বাইরে থাকতে পারে না। অন্যথায় আকামা বাতিল হয়ে যাবে। বিনিয়োগকারী, রিয়েল এস্টেটের মালিক এবং কুয়েতি মহিলাদের সন্তানরা সবাই এই শর্ত থেকে অব্যাহতিপ্রাপ্ত। তবে গৃহকর্মীরা চার মাসের বেশি দেশের বাইরে থাকতে পারবেন না, অন্যথায় তাদের বসবাস অবৈধ হয়ে যাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!