কুয়েতে বদলে গেছে মসজিদের আজান! (ভিডিও)

পরাস্য উপসাগরীয় দেশ কুয়েতে করোনাভাইরাস প্রতিরোধে আগামী ২৯ মার্চ পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার।

বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে কার্যকর হওয়া এই জরুরী ব্যবস্থায় মসজিদে নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে । স্থগিত করা হয়েছে শুক্রবারের জুমার নামাজও।

দেশটির ধর্ম মন্ত্রণালয় ঘোষণা করেছে, মসজিদে শুধু আজান হবে, তবে মুসল্লিরা নামাজ পড়বেন যার যার বাসায়। এরপর থেকে দেশটির নাগরিক ও প্রবাসীরা ঘরে বসে নামাজ আদায় করছেন। তবে বদল গেছে নামাজের আহবান, মানে আজান।

Travelion – Mobile

তুরস্কের আনাদুলো এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আযানের একটি ভিডিও ভাইরাল হয়েছে।

কুয়েতে বদলে গেছে আজান!

পরাস্য উপসাগরীয় দেশ কুয়েতে করোনাভাইরাস প্রতিরোধে আগামী ২৯ মার্চ পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। এই জরুরী ব্যবস্থায় মসজিদে নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে । স্থগিত করা হয়েছে শুক্রবারের জুমার নামাজও। দেশটির ধর্ম মন্ত্রণালয় ঘোষণা করেছে, মসজিদে শুধু আজান হবে, তবে মুসল্লিরা নামাজ পড়বেন যার যার বাসায়। এরপর থেকে দেশটির নাগরিক ও প্রবাসীরা ঘরে বসে নামাজ আদায় করছেন। তবে বদল গেছে নামাজের আহবান, মানে আজান।

Posted by AkashJatra on Sunday, March 15, 2020

ভিডিওতে শোনা যায়, আজানে ‘হাইয়া আ’লাস সালাহ’ (নামাজে জন্য আসো) এর পরিবর্তে মুয়াজ্জিন বলছেন ‘আস্সালাতু ফি বুয়ুতিকুম’। অর্থাৎ ‘নামাজ বাড়িতে (পড়ুন)।’

মুয়াজ্জিন আজানে মধ্যে ‘আস্সলাতু ফি বুয়ুতিকুম’ বলার পর যথারীতি ‘আল্লাহ আকবর, আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করেন।

নামাজ পড়তে মসজিদগুলোতে যাতে কেউ না যান সেজন্য আজানের মধ্যে নতুন এই আরবি শব্দটি ব্যবহার করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কোনো কোনো মসজিদে আজানের শুরু বা শেষে বিষয়টি বলে দেয়া হচ্ছে। আবার অনেক মসজিদে ‘হাইয়া আলাস সালাহ’র পরিবর্তে ‘আস্সালাতু ফি বুয়ুতিকুম’ কথাটি বলা হচ্ছে।

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী কুয়েতে গত ২৪ ঘন্টার মধ্যে আর ৮ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছ হয়েছে। এ নিয়ে দেশটি মোট আক্রান্তের সংখ্যা ১১২ জন দাঁড়িয়েছে। তিনজনের অবস্থা আশঙ্কাজনক, তবে সেখানে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!