কুয়েতের প্রয়াত আমিরের প্রতি ওমান সুলতানের শ্রদ্ধা, ভালোবাসা

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি হিসেবে সর্বাধিক পরিচিত ৯১ বছরের বষীয়ান এই নেতা ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৪০ বছর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে থেকে মৃত্যু পর্যন্ত তিনি কুয়েতের আমিরের দায়িত্ব পালন করেন। বুধবার কুয়েতের প্রধান কবরস্থান সুলাইবিখাত কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে। নতুন আমির নিযুক্ত হয়েছেন ক্রাউন প্রিন্স ও প্রয়াত অমিরের ভাই শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবেহ।

আরব বিশ্বের এই মহান নেতার মৃত্যুতে জিসিসি দেশগুলোসহ বিশ্ব নেতারা শোক ও সমবেদনা জানিয়েছে। তিনদিনের ছুটিসহ ৪০ দিনের শোক পালন চলছে কুয়েতে। জিসিসির বাকি ৫ দেশ সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইনেও তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনে জাতীয় পতাকা অর্ধনর্মিত রাখা হয়েছে। শোক ও সমবেদনা জানাতে দেশগুলো প্রতিনিধিরাও ছুটে গেছেন কুয়েতে।

কিন্তু সব কিছু ছাপিয়ে গেছে ওমানের মহামান্য সুলতান হাইথাম বিন তারেক-এর শ্রদ্ধা আর ভালোবাসার কাছে। কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবির আল-সাবাহর মৃত্যুেতে ওমানে রাষ্ট্রীয় শোক পালনের সঙ্গে তিন দিনের সরকারি ছুটিও ঘোষণা করেন সুলতান হাইথেম। এর চেয়েও বড় বিষয় হল, শোক ও সমবেদনা জানাতে ওমানের সুলতান নিজেই ছুটে গিয়েছেন কুয়েতে, যেখানে বাকি দেশগুলো থেকে গেছেন রাষ্ট্রপ্রধান বা শাসকের প্রতিনিধিরা।

Travelion – Mobile

কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবির আল-সাবাহর মৃত্যুতে বর্তমান আমির শেখ নওয়াফ আল আহমেদ আল জাবির আল সাবাহ, শাসক আল সাবাহ পরিবার এবং দেশটির ভ্রাতৃপ্রতীম জনগণের প্রতি গভীর সমবেদনা জানাতে বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে বিশেষ উড়োজাহাজে নিয়ে কুয়েত যান ওমানের সুলতান হাইথাম বিন তারেক। সঙ্গে নিয়ে যান রাজপরিবারের সদস্য, মন্ত্রী পরিষদের সদস্য ও উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল। আমিরী বিমানবন্দরে ওমানের সুলতানকে গ্রহণ করেন কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহ।

কুয়েতের নতুন আমির শেখ সাবাহ আল আহমদ বৈঠকে ওমানের  সুলতান হাইথাম বিন তারেক
কুয়েতের নতুন আমির শেখ সাবাহ আল আহমদ বৈঠকে ওমানের সুলতান হাইথাম বিন তারেক

আমির শেখ নওয়াফে সঙ্গে বৈঠকে সুলতান হাইথাম আমির শেখ সাবাহ আল আহমদের বিদায়ে অপূরণীয় ক্ষতিতে আন্তরিক ও গভীর সহানুভূতি প্রকাশ করেন। তিনি সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রয়াত আমিরের রূহের মাগফেরাত ও তাঁকে বেহেস্ত দানের এবং আল সাবাহ পরিবার ও কুয়েতের ভ্রাতৃপ্রতীম জনগণকে শোক সহ্য করার ধৈর্য ও শক্তি দানের প্রার্থনা করেন।

প্রতি উত্তরে কুয়েতের নতুন আমির সুলতান হাইথেম এবং তাঁর প্রতিনিধি দলের সদস্যদের উদ্বিগ্ন অনুভূতির জন্য গভীর ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সর্বশক্তিমান আল্লাহর কাছে ওমান সুলতানের কল্যাণ ও সুস্বাস্থ্য এবং ওমানি জনগণকে সকল অনিষ্ট থেকে রক্ষার প্রার্থনা করেন।

ওমানের সুলতানের সঙ্গে প্রতিনিধি দলে ছিলেন ওমানের মন্ত্রিপরিষদ বিষয়ক উপ-প্রধানমন্ত্রী সৈয়দ ফাহদ বিন মাহমুদ আল সাইদ, সুলতানের বিশেষ দূত সৈয়দ ফাতক বিন ফাহর আল সাইদ, ওমানের কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান তৈমুর বিন আসাদ আল সাইদ এবং রয়েল কোর্টের দেওয়ানের মন্ত্রী খালিদ বিন হিলাল আল বুসাইদি, রয়েল অফিসের মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল সুলতান বিন মুহাম্মদ আল নুমানি, স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়িদ হামাউদ বিন ফয়সাল আল বুসাইদি, পররাষ্ট্রমন্ত্রী সাইয়িদ বদর বিন হামাদ আল বুসাইদি, বিশেষ অফিসের প্রধান ড. হামাদ বিন সাদি আল আওফি, মাস্কাট প্রদেশের মন্ত্রী সৈয়দ সৌদ বিন হিলাল আল বুসাইদী, তথ্য মন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের আল-হাররাসি, বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ প্রসার মন্ত্রী কাইস বিন মুহাম্মদ আল-ইউসুফ, কুয়েতে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত ডা. সালেহ বিন আমির আল-খরাসিসহ উর্ধ্বতন কর্মকর্তা।

কুয়েতের জাতীয় সংসদের স্পিকার মার্জৌক আলী আল-ঘানিম, জাতীয় গার্ডের উপ-প্রধান শেখ মিশাল আল-আহমদ আল-জাবের আল সাবাহ, শেখ জাবের আল-আবদুল্লাহ আল-সাবাহ, শেখ নাসের আল-মুহাম্মদ আল-আহমদ আল-সাবাহ, শেখ জাবের আল-মোবারক আল-হামাদ আল-সাবাহ এবং প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল সাবাহ এবং একাধিক বিশিষ্ট শেখ এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গতঃ আধুনিক ওমানের রূপকার সুলতান কাবুস বিন সাইদের মৃত্যুতে শোক প্রকাশের জন্য চলতি বছরের ১২ জানুয়ারি কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহও রাজ পরিবারের সদস্য এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে ওমানে ছুটে এসেছিলেন। তখন ৯০ বছর বয়েসী আমিরের সশরীরে শোক জানাতে আসার পেছনে ছিল সুলতান কাবুসের সঙ্গে তাঁর গভীরবন্ধুত্বপূর্ণ সর্ম্পক। এই দুই মহান নেতা দীর্ঘ সময় ধরে জিসিসি দেশগুলোর মধ্যে সর্ম্পক বৃদ্ধির পাশাপাশি আরব বিশ্ব ও মুসলিম ওম্মাহর কল্যাণ ও অগ্রগতিতে যথেষ্ট অবদান রেখেছেন। দুজনের মধ্যে পারস্পারিক শ্রদ্ধা-ভালোবাসাও ছিল গভীরে প্রোথিত। আর সেই কারণে আমির শেখ সাবাহর মৃত্যুতে শোক জানাতে ছুটে গেছেন সুলতান কাবুসের যোগ্য উত্তরসূরী সুলতান হাইথেম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!