কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় দুই বছরের নিষেধাজ্ঞা

বিদেশিরা আগামী দুই বছর কানাডায় বাড়ি কিনতে পারবেন না। কানাডা সরকার ৮ এপ্রিল বাড়ি কেনায় বিদেশি বিনিয়োগকারীদের ওপর এ নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

কানাডায় বাড়ির দাম লাগামহীন। দাম নিয়ন্ত্রণে আনতে জাস্টিন ট্রুডোর সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এ ঘোষণা তারই অংশ। খবর গার্ডিয়ান অনলাইনের।

কানাডার আবাসন খাত এখন অস্থিতিশীল। এ নিয়ে বাজারে নানা গুঞ্জন ছড়াচ্ছে। বাড়ির দামও অনেক বেড়েছে। বিদেশিদের বাড়ি কেনা সাময়িক সময়ের জন্য বন্ধ করার আগে এ বছরের ফেডারেল বাজেট ঘোষণার সময় আবাসন খাত নিয়ন্ত্রণে কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ডও বেশ কিছু পদক্ষেপের ঘোষণা দেন।

Travelion – Mobile

দুই বছর কানাডায় বিদেশিদের বাড়ি কেনা নিষিদ্ধ করা ছাড়াও এক বছরের মধ্যে যাঁরা বাড়ি বিক্রি করবেন, তাঁদের জন্য কর বাড়ানোর ঘোষণা দিয়েছে কানাডা সরকার। তবে এ ক্ষেত্রে কিছু ব্যতিক্রম থাকছে। কানাডায় অবস্থানরত বিদেশি শিক্ষার্থী ও দেশটির স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

বাজার নিয়ন্ত্রণে চলতি বছরের ফেডারেল বাজেটে নতুন করে আবাসনের জন্য কয়েক শ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে। এ ছাড়া কানাডার নাগরিকেরা যাতে আবাসন খাতে আসতে পারেন, এ জন্য কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যে নতুন একটি সঞ্চয়ী অ্যাকাউন্ট ও প্রথমবার বাড়ি কেনার ক্ষেত্রে কর ছাড় রয়েছে।

কানাডায় বাড়ির দাম বাড়া নিয়ে চাপে আছে দেশটির সরকার। গত বছর বাড়ির দাম প্রায় ২০ শতাংশ বেড়েছে। এ ছাড়া দেশটিতে বাড়িভাড়া বেড়েই চলেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!