কাতার আমিরের কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ জসিম উদ্দিন ।

রবিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজধানী দোহায় আমিরী দেওয়ানে আনুষ্ঠানিকভাবে আমিরের কাছে তিনি পরিচয়পত্র প্রদান করেন। এ সময় সামরিক বাহিনীর বাদক দল বাংলাদেশ এবং কাতারের জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর সশস্ত্র বাহিনীর একটি চৌকষ দল রাষ্ট্রদূতকে গার্ড অব অনার প্রদান করেন। পরিচয়পত্র প্রদানের আনুষ্ঠানিকতা শেষে রাষ্ট্রদূত কাতারের আমিরের সাথে বৈঠকে মিলিত হন।

বৈঠকে কাতারের আমির বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে স্বাগত জানান। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের মানুষের প্রতি তাঁর শুভেচ্ছা জ্ঞাপন করেন।

Travelion – Mobile

আমির শেখ তামিম কাতারে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন এবং কাতারের উন্নয়নে তাদের অবদানের জন্য ধন্যবাদ জানান। বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্ককে অধিকতর উচ্চতায় পৌছানোর লক্ষ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রসমূহে সহযোগিতা বৃদ্ধির উপর তিনি গুরুত্ব আরোপ করেন।

আমির সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন। কাতারের আমির নবনিযুক্ত রাষ্ট্রদূতের সফলতা কামনা করেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

কাতারের আমিরকে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানান রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। সেই সঙ্গে তিনি কাতারপ্রবাসী বাংলাদেশিদের প্রতি আন্তরিক ভালোবাসা আর করোনা পরিস্থিতিতে সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ায় আমিরের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান।

রাষ্ট্রদূত বলেন, প্রবাসী বাংলাদেশিরা একদিকে যেমন কাতারের উন্নয়নে অবদান রাখছে অন্যদিকে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। কাতারের চলমান উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশি কর্মীদের একনিষ্ঠ অবদানের কথাও রাষ্ট্রদূত উল্লেখ করেন।

তিনি আধুনিক কাতার গঠনে আমিরের বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। বিশ্বকাপ ফুটবল ২০২২ আয়োজনকে কেন্দ্র করে কাতারে অবকাঠামোগত উন্নয়নের প্রশংসা করে রাষ্ট্রদূত মো: জসীম উদ্দিন ভবিষ্যতে এ ক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে শক্তিশালী করার মাধ্যমে দুই দেশ পারস্পরিকভাবে লাভবান হবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে অন্যান্যের মধ্যে আমিরি দেওয়ানের উর্দ্ধতন কর্মকর্তা, কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের পরিচালক, পররাষ্ট্র মন্ত্রীর দপ্তরের কর্মকর্তা এবং দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) উপস্থিত ছিলেন।

১৩তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন কূটনীতিক জীবনে ওয়াশিংটন বাংলাদেশ মিশনের মিশন উপপ্রধান হিসেবে এবং ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি নয়াদিল্লি ও টোকিওতে বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন। কাতারে বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব নেওয়ার আগে গ্রিসে রাষ্ট্রদূত হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ এশিয়া অনু বিভাগ এবং পূর্ব এশীয় ও প্রশান্ত অনু বিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এসব দায়িত্ব পালনকালে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন।

নবনিযুক্ত রাষ্ট্রদূত জসীম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজে কনফ্লিক্ট রেজুলেশনসহ অন্যান্য উচ্চতর প্রশিক্ষণে অংশ নেন। ২০১৪ সালে তিনি ঢাকায় ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে সাফল্যের সঙ্গে এনডিসি কোর্স সম্পন্ন করেন।

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন গ্রিসে রাষ্ট্রদূত থাকাকালে প্রবাসী বাংলাদেশিদের উন্নততর সেবা দিয়ে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জনপ্রশাসন পদক গ্রহণ করেন। তিনি একজন কবি ও প্রাবন্ধিক। ব্যক্তিজীবনে বিবাহিত এবং দুই সন্তানের বাবা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!