কাতারে বেসরকারি কর্মীদের সর্বনিম্ন মজুরি এক হাজার রিয়াল নির্ধারণ

কাতারে গৃহকর্মীসহ সব বেসরকারি কর্মচারিদের জন্য সর্বনিম্ন মজুরি এক হাজার কাতারি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ২৩ হাজার টাকা) নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ঢাকাস্থ কাতার দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব মালিক কর্মচারীদের থাকা ও খাওয়া প্রদান করছে না, তাদের মজুরির সঙ্গে থাকার জন্য বাড়তি ১১ হাজার পাঁচশ’ এবং খাওয়ার জন্য ৭ হাজার টাকা দিতে হবে।

এই অফিসিয়াল গেজেট প্রকাশ হওয়ার ছয় মাস পর থেকে নতুন এই মজুরি হার কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Travelion – Mobile

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে শ্রমবাজারের ব্যাপক সংস্কার করছে কাতার। এরই অংশ হিসাবে এই নতুন মজুরি কাঠামো নির্ধারণ করা হলো। এর ফলে বাংলাদেশিরাসহ কাতারে অবস্থিত অভিবাসীরা আরও বেশি পরিমাণে অর্থ নিজ নিজ দেশে পাঠাতে পারবেন।

এতে বলা হয়, বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক শ্রম সংস্থা, কাতারের ব্যবসায়ী ও এনজিওগুলোর সঙ্গে আলোচনার পর এই মজুরি হার নির্ধারণ করা হয়েছে। মজুরি হার ছাড়াও এখন বিদেশি শ্রমিকরা আরও কম সময়ের মধ্যে তাদের চাকরি পরিবর্তন করতে পারবেন; যা তাদের সঙ্গে ভালো ব্যবহার করার জন্য মালিকদের ওপর চাপ সৃষ্টি করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার ধারণা করছে কিছু কিছু মালিক নতুন ব্যবস্থা কার্যকর নাও করতে পারে এবং সে জন্য তারা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!