কাতারে পাসপোর্টে ‘বয়স সংশোধন’ নিচ্ছে বাংলাদেশ দূতাবাস

কাতারে প্রবাসী বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্টের তথ্য সংশোধন (বয়স পরিবর্তন) সংক্রান্ত নির্দেশনা দিয়েছে বাংলাদেশ দূতাবাস।

পাসপোর্টে বয়স সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ (পাঁচ) বছর পর্যন্ত,পরিবর্তনের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র অথবা শিক্ষাগত যোগ্যতার সনদ এবং হালনাগাদ জন্মনিবন্ধন সনদ তথ্য পরিবর্তনের স্বপক্ষে পাসপোর্ট আবেদনের সময় দাখিল করতে হবে।

আগ্রহী বাংলাদেশিদের আগামী ৩১ অক্টোবরের মধ্যে রাজধানী দোহার বাংলাদেশ দূতাবাসে আবেদন করতে আহবান জানানো হয়।

Travelion – Mobile

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর পাসপোর্টের আবেদনকারীদের তথ্য হালনাগাদের সুযোগ রেখেছে। নাম, জন্ম তারিখ ছাড়াও বর্তমান ঠিকানা ও কর্মক্ষেত্রসহ বিভিন্ন ধরনের তথ্য হালনাগাদ করা যায়।

এছাড়া বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট সূত্র বলছে, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে। এজন্য আবেদনকারীকে এক পৃষ্ঠার একটি ফরম পূরণ করতে হবে। ফরমে আগের তথ্য ও হালনাগাদ তথ্য দুটোই দিতে হবে। এসময় তথ্য হালনাগাদের স্বপক্ষে সুনির্দিষ্ট প্রমাণপত্র জমা দিতে হবে। অধিদপ্তর এসব কাগজপত্র যাচাই-বাছাই করে পাসপোর্ট হালনাগাদ করবে।

পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট সূত্র আরও বলছে, পুরোনো পাসপোর্টে নাম, বাবার নাম, মায়ের নাম পরিবর্তনের কোনো সুযোগ নেই, তবে শব্দের বানান পরিবর্তনযোগ্য। পাসপোর্ট তথ্য হালনাগাদে আলাদা করে ফি দিতে হয়না, নতুন পাসপোর্ট তৈরি বা রি-ইস্যু করার নির্দিষ্ট একই ফি দিয়ে সকল ধরনের সংশোধন করা যায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!