কাতারে সব দেশের বিমান চলাচল, অভ্যন্তরীণ গণপরিবহন বন্ধ

করোনা ভাইরাস ঠেকাতে কঠোর পদক্ষেপ

করোনা ভাইরাস ঠেকাতে এবার বেশ কঠোর অবস্থানে গেল মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটিতে দোহাগামী সব সব ধরনের ফ্লাইটের প্রবেশে নিষেধাজ্ঞা, সব ধরনের গণ পরিবহন বন্ধ ঘোষণাসহ শিক্ষা, কর্মসংস্থান ও অর্থনৈতিক খাতকে কেন্দ্র করে নানা সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রবিবার দেশটির সুপ্রিম কমিটি ফর ক্রাইসিস ম্যানেজমেন্টের এক বৈঠকে পূর্ববতী নির্দেশনা ও নতুন সিদ্ধান্তগুলো জানানো হয়। বৈঠকটিতে কুয়েতের আমির এইচ এইচ শেখ তামিম বিন হামাদ আল-থানির সভাপতিত্ব করেন। যেখানে নতুন পরিস্থিতি ও বাস্তবতার প্রেক্ষিতে নতুন নতুন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

বৈঠক পরবর্তী এব সংবাদ সম্মেলনে কাতার সরকারের সিদ্ধান্তগুলো আলোকপাত করা হয়। গৃহীত সিদ্ধান্তগুলোর মধ্যে দোহাগামী সকল ধরনের আন্তর্জাতিক ফ্লাইটের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। আগমী ১৮ মার্চ বুধবার থেকে পরবর্তী ১৪ দিন পর্যন্ত এ ঘোষণা কার্যকর থাকবে বলে জানান সরকারি মুখপাত্র। তবে কোন কার্গো ও ট্রানজিট ফ্লাইট এ নির্দেশনার আওতার বাইরে থাকবে বলে জানান তারা। এর আগে বাংলাদেশসহ ১৪টি দেশের বিমান চলাচলে ২ সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছিল কাতার।

Travelion – Mobile

পাশাপাশি অন্য দেশ থেকে কোন কাতারের নাগরিক দেশে ফিরতে চাইলেও তাদের ক্ষেত্রে এ নিয়ম খাটবে না। যদিও দেশে ফিরে আসার পর তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে যাওয়া বাধ্যতমূলক হবে।

বিদেশে পড়াশোনা করতে যাওয়া কাতারের শিক্ষার্থীদের ব্যাপারে জানানো হয়, তাদের সব ধরনের সহায়তার জন্য বিভিন্ন দেশে অবস্থিত কাতার দূতাবাসকে দায়িত্ব দেয়া হয়েছে। এর আওতায় তারা চিকিৎসা, খাদ্য ও অন্যান্য সুযোগ সুবিধা পাওয়ার পাশাপাশি দেশে ফিরে আসর ক্ষেত্রেও সব ধরনের সহায়তা পাবেন।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রবিবার রাত ১০টা থেকে মেট্রো ও করওয়াসহ সব ধরনের গণ পরিবহন বন্ধ কর দেওয়া হয়েছে।

এদিকে দেশের নাগরিকদের এসময় খুব বেশি জরুরী প্রয়োজন ছাড়া যে কোন ধরনের ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে সরকার।

সরকারি বিদ্যালয়গুলোতে সকল শিক্ষার্থী ২২ মার্চ রোববার থেকে দূরশিক্ষণের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশ নিবে। প্রথম থেকে একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নিয়মিত মূল্যায়ন ও পর্যবেক্ষণে রাখা হবে এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পরীক্ষার সময়সূচী নির্ধারণ করে পরে ঘোষণা করা হবে। বেসরকারি স্কুল ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একাডেমিক ক্যালেন্ডার এবং মূল্যায়ন পদ্ধতির ভিত্তিতে দূরশিক্ষণের মাধ্যমে পড়াশোনা করানো হবে বলেও জানায় কমিটি।

কাতারে করোনা রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস স্থগিত
কাতারে করোনা রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস স্থগিত

যেসব নাগরিকের বয়স ৫৫ বছরের বেশি এবং যারা গর্ভবতী কিংবা ডায়াবেটিস, হৃদরোগের মতো জটিল রোগে আক্রান্ত তাদের ক্ষেত্রে কর্মস্থলে না গিয়ে দূর থেকে কাজে অংশ নেয়ার সিদ্ধান্ত জানানো হয়েছে।

এদিকে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বেশ কিছু প্রণোদনা ও সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার। এরমধ্যে প্রাইভেট খাতে আর্থিক প্রণোদনা দিতে ৭৫ বিলিয়ন কাতারি রিয়াল দেয়ার ঘোষণা দিয়েছে তারা। কেন্দ্রীয় ব্যাংক তার অবস্থান থেকে সরে এসে অন্যান্য ব্যাংকগুলোকে প্রণোদনা দিতে ঋণের কিস্তি বিলম্বে দেয়ার সুবিধা ও বেসরকারি খাতের বাধ্যবাধকতা শিথিল করে ছয় মাসের গ্রেস পিরিয়ড দিবে বলে সিদ্ধান্ত নেয়।

এদিকে কাতার ডেভেলপমেন্ট ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে, ছয় মাসের জন্য সব ঋণগ্রহীতাদের কিস্তি স্থগিত রাখতে।

শেয়ার বাজারের ক্ষেত্রে সরকারি তহবিল থেকে ১০ বিলিয়ন কুয়েতি রিয়াল বিনিয়োগ করে প্রনোদনার নির্দেশনা দিয়েছে দেশটি। এদিকে ব্যংকগুলোতে তারল্য সংকট দূর করতে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সরবরাহের কথা জানানো হয়েছে।

খাদ্য ও ঔষুধের সরবরাহ নিশ্চিত করতে ছয় মাসের জন্য খাদ্য ও চিকিৎসা দ্রব্য থেকে সব ধরনের শুল্ক প্রত্যাহার করার ঘোষণা দেয় কমিটি। অন্যদিকে স্থানীয় বাসিন্দা ও বিশেষ অঞ্চলে ছাড়ে সেবা প্রদান করা হবে এমন শর্তে কিছু খাতের প্রতিষ্ঠানের উপর থেকে আগামী ছয় মাস বিদ্যুৎ ও পানির জন্য কোন ফি না নেয়ার ঘোষণা দিয়েছে সরকার। এসব খাতের মধ্যে রয়েছে সেবা ও পর্যটন খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত, এবং বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!