কাতারের ‘ন্যাশনাল এড্রেস রেজিষ্ট্রেশন’র শেষ সময় ২৬ জুলাই

কাতারের সকল নাগরিক ও প্রবাসীদের জন্য “ন্যাশনাল এড্রেস” রেজিষ্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। সকল বাসিন্দার আপডেট তথ্য সংরক্ষণের জন্য এই উদ্যোগ নিয়ে কাতার সরকার।

আগামী ২৬ জুলাই পর্যন্ত রেজিষ্ট্রেশন করা সুযোগ রয়েছে। এই সময়ের মধ্যে রেজিস্ট্রেশন না করলে ১০ হাজার রিয়াল জরিমানা দিতে হতে পারে।

ন্যাশনাল এড্রেস রেজিষ্ট্রেশন করার দুইটি প্রক্রিয়া রয়েছে। যে কােন একটি প্রক্রিয়ায় সহজেই রেজিষ্ট্রেশন করা যাবে।
প্রক্রিয়া ১ :
ক. নিজ মোবাইলে প্রথমে PLAY STORE থেকে Metrash2 ডাউনলোড করতে হবে। Metrash2 প্রোগ্রামটি https://play.google.com/store/apps/details?id=com.vipera.ts.starter.Metrash2&hl=en লিংকে ক্লিক করলেও পাওয়া যাবে।

Travelion – Mobile

খ. Metrash2 ডাউনলোড করার পর তা নিজ আইডি ও অন্যান্য তথ্য দিয়ে সেটাপ করে নিতে হবে।

গ. এরপর মোবাইলে Metrash2 ওপেন করে National Address নামক আইকনে ক্লিক করতে হবে। সেখানে দুইটি আইকন পাওয়া যাবে। সেখানকার Add National Address আইকনে ক্লিক করতে হবে। এই আইকনে ক্লিক করলে ৩টি আইকন আসবে। তার মধ্যে Register/Inquire National Address আইকনে ক্লিক করতে হবে। ক্লিক করলে একটি ফরম আসবে। সেই ফরমে যা যা চাওয়া হয়েছে, তা সঠিকভাবে পুরণ করতে হবে।

ঘ. সব তথ্য দিয়ে ফর্মটি পুরণ করার পর ‘OK” করে দিলে আপনার মোবাইলে একটি কনফার্মেশন ম্যাসেজ আসবে। সেই ম্যাসেজটি ছবি উঠিয়ে আপনার কাছে রাখতে হবে।

প্রক্রিয়া ২ :
যদি প্রক্রিয়া ১ আপনার কাছে কঠিন মনে হয়, তাহলে যে কোন পাসপোর্ট অফিস বা সার্ভিস সেন্টারে গিয়ে আপনি রেজিষ্ট্রেশন করতে পারবেন। আপনার আশপাশে যে কোন টাইপিং সেন্টারে ফরমটি পাবেন। ফরমটি প্রিন্ট করে টাইপ করে বা হাতে লিখে নিচে স্বাক্ষর করে পাসপোর্ট অফিসে জমা দিলে তারা রেজিষ্ট্রেশন করে দেবে। রেজিষ্ট্রেশনের পর আপনার দেয়া মোবাইল নম্বরে কনফার্মেশন ম্যাসেজ আসবে।

আগের খবর :
কুয়েতের আমিরের সফল অস্ত্রোপচার
ফাহিমকে হত্যার পর পার্টি করার প্রস্তুতি নিচ্ছিল ঘাতক হাসপিল
টানা ৬ মাস ঘুমিয়ে কাটান যে সুন্দরী কন্যা!

করোনাময় বিশ্ব : কেমন আছেন স্পেনপ্রবাসী বাংলাদেশিরা

১৮ জুলাই, শনিবার – স্পেন সময় : বিকেল ৫.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ৯.৩০ টা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় ও সহযোগিতা : কবীর আল মাহমুদ, লেখক ও সাংবাদিক, অতিথি এনায়েতুল করিম তারেক, সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনএম এইচ সোহেল ভূঁইয়া, সভাপতি, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেনকামরুজ্জামান সুন্দর, সাধারণ সম্পাদক বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনমো. মনোয়ার পাশা , সভাপতি, এসোসিয়েশন. কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া

Posted by AkashJatra on Saturday, July 18, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!