করোনা আতঙ্কে পর্যটক শূন্য থাইল্যান্ড, সড়ক জুড়ে ক্ষুধার্ত বানর দল (ভিডিও)

সেন্ট্রাল থাইল্যান্ডের লোপবুরি শহরের একটি প্রধান সড়ক। আর বাকি দশটা দিনের মতই চলছিল কিছু যানবাহন আর স্বাভাবিক ছিল জীবনযাত্রা। হঠাৎ পুরো সড়ক চলে গেল ঝাঁকে ঝাঁকে তেড়ে আসা কিছু বানরের দখলে। বানরের পালের এমন রণমূর্তি দেখে হতবাক হয়ে যান স্থানীয় দোকানদার ও পথচারীরা। পরিস্থিতি বুঝে ধাতস্থ হতে বেশ খানিকক্ষণ সময় লেগেছে তাদের।

এ যেন এক অপ্র্যাতশিত অথচ বিস্ময়কর মুহূ্র্ত। তাই সাহসী পথচারীদের কেউ কেউ ক্যামেরা বন্দি করল এই বানর দলের গতিবিধি। তাদেরই ধারণ করা দৃশ্যে দেখা গেল মুহুর্তেই শতাধিক বানর পুরো সড়কের দখল নিয়েছে। যেন কোন আন্দোলন আর মিছিলে নেমেছে তারা। আছে কিছুটা অস্বাভাবিকতা, কিছুটা মারমুখী ভাব।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র মেট্টোর অনলাইনে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গিয়েছে, সড়কের মধ্যখানে এক টুকরো কলা পড়ে ছিল। তা দেখেই হুড়মুড় করে এসে কাড়াকাড়ি শুরু করল দু দল বানর। চলল ধস্তাধস্তি, খামচাখামচি।

খাবার শূন্য ডাস্টবিনে ক্ষুধার্ত বানর
খাবার শূন্য ডাস্টবিনে ক্ষুধার্ত বানর
এমন দৃশ্য সাধারণত এই সড়কে চোখে পড়ে না স্থানীয়দের। তবে করোনা আতঙ্কে চলমান পর্যটক সংকটে খাবারের অভাবেই রাস্তায় নেমে এসেছে এই বানরগুলো। অন্য সময়ে মধ্য থাইল্যান্ডের লোপবুরি শহরের এই বানরগুলো পর্যটকদের দেয়া খাবারের উপর নির্ভর করে বেঁচে থাকে।

Travelion – Mobile

তবে দীর্ঘদিন পর্যটকদের আনাগোনা না হওয়ায় তাদের কপালেও নেমে এসেছে দূর্ভাগ্য। তাই ক্ষুধার্ত এই বানরগুলো খাবারের সন্ধানে হয়ে উঠেছে বেশ পাশবিক। এদের দেখে অনেকে ভিডিও করলেও বেশিরভাগ মানুষই আতঙ্কিত হয়েছে। সটকে পড়েছে নিরাপদে।

স্থানীয়রা বলছেন, “সাধারণত পর্যটকরা এলে এই বানরের দল পেট পুরেই খেতে পায়। রসালো তরমুজ, টমেটো—এটা ওটা জুটেই যায়। তখন থাকে না কোনও ঝামেলা। কিন্তু করোনার কারণে এখন পর্যটক নেই। ফলে খাবারের রসদে টান পড়েছে এই বানরদের। ”

স্থানীয়রা জানায় থাইল্যান্ডের লোবপুরি সাধারণত সারাবছরই জমজমাট থাকে। বছরজুড়ে আনাগোনা থাকে পর্যটকদের। কিন্তু এবছর করোনার ভয়ে পর্যটক প্রায় আসছেনই না। তাদের মতে, যে দু’পক্ষ বানর কলার ভাগ নিয়ে লড়াইয়ে নেমেছিল তাদের মধ্যে একদল হল শহুরে। আরেক দল থাকে মন্দিরের আশেপাশে।

দু’দলই একে অন্যের চোখের বিষ। মন্দির চত্বরে থাকার সুবাদে সেই পক্ষের বানরদের উদরপূর্তি হয় একটু ভালোভাবেই। উল্টোদিকে শহুরে বানরদের কেবল পর্যটকদের মুখাপেক্ষী হয়েই থাকতে হয়।

থাইল্যান্ডে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১১৭ জন। মৃত্যুও হয়েছে একজনের। আক্রান্তের হার আর মৃতের সংখ্যায় খুব একটা ঝুঁকিপূর্ণ অবস্থায় না থাকলেও মারাত্মক ক্ষতির মুখে পড়েছে পর্যটন নির্ভরশীল এই দেশটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!