করােনাভাইরাস আপডেট : কুয়েত

কুয়েত স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, নতুন করে আরো চারজন করোনা ভাইরাস আক্রান্ক রোগী শনাক্ত হয়েছে, যার ফলে দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০৪। আক্রান্তদের মধ্যে আরো দুইজন সুস্থ হয়েছেন। এর ফলে দেশটিতে মোট সেরে উঠা রোগীর সংখ্যা ৭ জনে দাঁড়াল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডঃ আবদুল্লাহ আল-সানাদ কুকে বলেছেন, আক্রান্তের মধ্যে একজন ভারতীয় নাগরিক, যিনি আজারবাইযানের একজন ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, বাকি তিনজনের মধ্যে দুজন হল কুয়েতি নাগরিক যারা যুক্তরাজ্য থেকে এসেছেন, আরেকজন কুয়েতি মহিলা যিনি একাধারে কাতার ও ফ্রান্সে অবস্থান করেছেন।

কুয়েতের স্বাস্থ্যমন্ত্রী শেখ ড. বাসিল আল-সাবাহ সংবাদমাধ্যমে জানান, শনিবার সকালে ল্যাবরেটরি ও রেডিওলজিকাল বিশ্লেষণ আর পরীক্ষা করে দুজনের সেরে উঠবার ব্যাপরটি নিশ্চিত হওয়া গেছে। আগামী দুদিনের মধ্যে তাদের দুজনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।

Travelion – Mobile

আল-সানাদ আরো উল্লেখ করেছেন যে বর্তমানে ছয়জন রোগী আইসিইউতে আছেন যাদের মধ্যে গুরুতর অবস্থায় দুজন এবং বাকিদের অবস্থা স্থিতিশীল আছে। তিনি আরো উল্লেখ করেন, মন্ত্রণালয়ের তথ্যমতে এ পর্যন্ত প্রায় ৮ হাজার ৩০০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।

এদিকে করোভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত ফেয়ারগ্রাউন্ড-এর সামনে শনিবার সকাল থেকেইবাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রবাসীরা জড়ো হন। সীমিত পরীক্ষার সুযোগ থাকায় নিরাপত্তায় নিয়োজিত কর্মীরা তাদের অনেককে ফিরিয়ে দিতে বাধ্য হয়। কেবলমাত্র মিশর, লেবাননও সিরিয়ানদের পরীক্ষা করানো হয়।

কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে, আগামী সোমবার ও মঙ্গলবার বাকি দেশের প্রবাসীদের পরীক্ষা করা হবে এবং এজন্য তাদের অবশ্যই পাসপোর্ট নিয়ে আসতে হবে।

দেশটির আল ফারওয়ানিয়াহ প্রদেশে যারা মিশর, সিরিয়া এবং লেবানন থেকে ২৭ ফেব্রুয়ারির পর ফিরেছে তাদের পরীক্ষার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আল ফারওয়ানিয়া প্রদেশের সকল মিশরিয়, সিরিয় ও লেবানিজদের জন্য স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অস্বীকার করেছে যে, করোনভাইরাসজনিত কারণে কেনা বন্দী মারা যায়নি। সামাজিক যোগোযাগ মাধ্যমে প্রচারিত কারাগারের করোনা আক্রান্ত এক বন্দীর খবরটি ভুয়া ও গুজব বলে জানানো হয়েছে মন্ত্রণারয়ের বিবৃতিতে।

কুয়েতে এখন দুই সপ্তাহের সরকারি ছুটি চলছে এবং সমস্ত বাণিজ্যিক বিমান বাতিল করা হয়েছে। শুক্রবার জুমার নামাজ বাতিল করে এবং এরপরে এই রোগের বিস্তারকে সহজতর করতে পারে এমন জমায়েত রোধ করার লক্ষ্যে প্রথমবারের মতো সমস্ত মসজিদ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন যে, তারা ১০ দিন আগে বাইরের দেশ থেকে আগত কিছু ব্যক্তির পরীক্ষা করে ছিলেন যারা আক্রান্ত ছিলেন না। কিন্তু এখন তারা সংক্রামিত হয়েছেন বলে এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রী আনাস আল সালেহ বলেছেন, সবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য গণজমায়েতে ও সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এক টুইট বার্তায় একথা জানিয়ে তিনি সবাইকে এই ধরনের পদক্ষেপের গুরুত্ব বোঝার জন্য আহ্বান জানান, যাতে করোনা ভাইরাস প্রতিরোধ করা যায়।

কুয়তের তথ্যমন্ত্রী ও পৌর বিষয়ক প্রতিমন্ত্রী মুহাম্মদ আল-জাবরি জানিয়েছেন, দেশের সব প্রদেশে সব ধরনের পাবলিক পার্ক বন্ধ রাখার সিদ্ধান্ত জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সেসব বন্ধ রাখার কথা জানিয়েছেন তিনি।

তথ্য মন্ত্রণালয় নাগরিক ও প্রবাসীদের বাড়িতে থাকার জন্য আহ্বান জানিয়েছে এবং প্রয়োজন ছাড়া বাইরে না যেতে নির্দেশনা দিয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধের ব্যবস্থা হিসেবে প্রবাসীদের নিজ দেশে পাঠানোর কোনও পরিকল্পনা নেই বলে আবারও জোর দিয়ে বলেছে কুয়েত সরকার।

বর্তমান পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা ও ব্যবস্থার ওপর চাপ কমাতে প্রবাসীদের ‘বের করে দেওয়ার’ জন্য একজন সংসদ সদস্যের দাবির প্রেক্ষিতে সরকার তার পরিকল্পনার বিষয়ে আবার নিশ্চিয়তা দিয়েছে।

শনিবার (১৪ মার্চ) দেশটির সামাজিক বিষয় ও শ্রমমন্ত্রী মরিয়ম আল-আকিল এমন পরিকল্পনা নেওয়া হয়নি জানিয়ে বলেন, “নাগরিকদের (প্রবাসী) প্রত্যাবাসনের জন্য কুয়েত সরকার কোনও দেশের দূতাবাসগুলির কাছ থেকে কোন আবেদন পান নি।”

এক বিবৃতিতে আল-আকিল কুয়েত ও বিশ্ব যে বর্তমান পরিস্থিতিতে কোনও সংবাদ প্রকাশের সময় সকল সংবাদমাধ্যমকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। তিনি জনগণের মধ্যে বিভ্রান্তি এড়াতে প্রধান উত্স থেকে সঠিক তথ্য যাচাই করার জন্য সংবাদমাধ্যমকে অনুরোধ করেন।

প্রসঙ্গতঃ করোনাভাইরাস ছড়িয়ে পড়লে স্বাস্থ্যের বোঝা কমাতে দেশে প্রবাসীদের সংখ্যা হ্রাস করার জন্য কয়েকজন সংসদ সদস্য এবং কর্মীদের আহ্বানকে প্রতিহত করে আসছে কুয়েত সরকার ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!