ককপিটে বসা নারীর ছবি ভাইরাল, আজীবন নিষিদ্ধ পাইলট!

উড়োজাহাজের ককপিটে ক্যাপ্টেনের আসনে বসা হাস্যজ্জ্বোল নারী- সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা এবং ভাইরাল হওয়া এমন একটি ছবির জন্য চাকরি খোয়ালো পাইলট। চাকরিই শুধু নয়, উড়োজাহাজের চালানোর জন‌্য আজীবন নিষেধাজ্ঞার কঠিন শাস্তিও দেয়া হয়েছে চীনের ঔ পাইলটের বিরুদ্ধে।

সম্প্রতি চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘উইবু’তে ওই ছবি ছড়িয়ে পড়ার পর এভিয়েশন ব্লগে সমালোচনার ঝড় ওঠলে এমন পদক্ষেপ নেয় চাইনিজ বিমান সংস্থা এয়ার গুইলিন।

নিষেধাজ্ঞা আরোপ করলেও নিজেদের এই পাইলটের নাম-ঠিকানা প্রকাশ করেনি এয়ার গুইলিন।

Travelion – Mobile

সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন অব চীন’র কিছু নিয়ম ভঙ্গ করেছেন ঔ পাইলট। সেখানে বলা হয়, ককপিটে কোনো যাত্রী প্রবেশ করতে পারবেন না। সেই সঙ্গে বলা হয়, বিমানের কর্মকর্তা ছাড়া আর কোনো ব্যক্তি ককপিটে প্রবেশ করতে পারবেন না। ওই পাইলট ওই নিয়ম ভঙ্গ করেছেন। তাই তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ছবিটি তোলা হয়েছিল ২০১৯ সালের জানুয়ারি মাসে। চীনের গুইলিন শহর থেকে ইয়াংঝুগামী এয়ার গুইলিনের একটি ফ্লাইটে এক নারী নাস্তা খেতে খেতে আরাম করে পাইলটের আসনে বসে ছবিটি তোলেন।

রোববার চীনের একটি এভিয়েশন ব্লগে ছবিটি প্রকাশিত হওয়ার পরই কর্তৃপক্ষের নজরে আসে এবং এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। ব্লগার সনাক্ত করেছেন, ছবিটি এয়ার গুইলিন বিমানের ককপিটে তোলা হয়েছিল। বিমানের সুরক্ষা উপেক্ষা করার জন্য বিমান সংস্থাটিকে সমালোচনা করেছিলেন ব্লগার।

ঔ নারী তার উইবু অ্যাকাউন্ট থেকে মূল ছবিটি মুছে ফেলেছেন। কিন্তু তার আগে এটি ভাইরাল হয়ে গিয়েছিল। এভিয়েশনটি ব্লগারের পোস্টটিতে ২২ হাজার লাইক পড়ে।

ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা যায়, এক নারী বিমানটির ককপিটে বসে হাতে বিজয় চিহ্ন দেখাচ্ছেন। বসে ছিলেন পাইলটের জন্য নির্ধারিত আসন। এসময় তার হাতে ছিল নাস্তা। তিনি ওই ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে লিখেছেন, ক্যাপ্টেনকে ধন্যবাদ, (আমি) খুব খুশি।

এয়ার গুইলিন এক বিবৃতি দিয়ে জানিয়েছে, সংশ্লিষ্ট ফ্লাইটের পাইলট বিমান নিরাপত্তার বিধিমালা লঙ্ঘন করেছেন। তবে ছবিটি কখন তোলা হয়েছে এ সম্পর্কে কিছু জানা যায়নি। দেশটির অনেক পাইলট অবশ্য দাবি করছেন, ককপিটের ওই নারীর ছবিটি বিমান মাঝ আকাশে থাকা অবস্থায় তোলা হয়েছে।

ঘটনাটির সঙ্গে সংশ্লিষ্ট আরো বেশ কয়েকজন কর্মকর্তাকেও অনির্দিষ্টকালের জন্য বরখাস্ত করা হয়েছে। বিষয়টি নিয়ে তদন্তেরও ঘোষণা দিয়ে চীনের এই বিমান পরিবহন সংস্থাটি বলছে, যাত্রীদের নিরাপত্তাকেই সর্বোচ্চ অগ্রাধিকার দেই আমরা। অপেশাদারি আচরণের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলে এয়ার গুইলিন।

এয়ার গুইলিন গুয়াংজি প্রদেশের গিলিন লিয়াংজিয়াং আন্তর্জাতিক বিমানবন্দরভিত্তিক একটি চীনা বিমানসংস্থা। এইচএনএ গ্রুপের গড়া গিলিন ট্যুরিজম ডেভলপমেন্ট কো (৬০%) এবং গিলিন এভিয়েশন ট্যুরিজম গ্রুপ (৪০%) এর যৌথ অংশীদারিত্বের এই বিমানসংস্থার যাত্রা শুরু হয় ২০১৬ সালের জুনে ।

বিমামনসংস্থাটি এয়ারবাস উড়োজাহাজ বহর দিয়ে আঞ্চলিক বিমান যাত্রী পরিবহনের পাশাপাশি মালবাহী পরিষেবা পরিচালনা করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!