ওমানে ভ্যাট আরোপের প্রস্তুতি সম্পন্ন, বছরে আয় ৪০ কোটি রিয়াল

ওমানে আগামী ১৬ এপ্রিল থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের জন্য সকল সকল প্রস্তুতি ও প্রয়োজনীয়তা সম্পন্ন করা হয়েছে। এ লক্ষ্যে প্রবিধান জারি করেছে দেশটির কর কর্তৃপক্ষ। পণ্য ও পরিষেবার উপর ৫% ভ্যাট থেকে বছরে ৪০ কোটি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার কোটি টাকা) আয় হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

ওমান নিউজ এজেন্সিকে (ওএনএ) দেয়া বিবৃতিতে কর্তৃপক্ষের চেয়ারম্যান সৌদ বিন নাসের বিন রশিদ আল শুকাইলি জানিয়েছেন, “কর সম্পর্কিত আইন ও নির্বাহী বিধিমালা জারি, ট্যাক্স কম্পিউটার সিস্টেম প্রস্তুত এবং ট্যাক্স পরিচালনা করে এমন সংস্থাগুলির সাথে অনলাইন লিঙ্ক স্থাপন করা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে বৈদ্যুতিন সংযোগ স্থাপন, এজেন্সিতে জনশক্তি নিয়োগ ও শক্তিশালীকরণ, কর কর্মীদের ভ্যাটের উপর প্রশিক্ষণসহ সকল প্রস্তুতি নেয়া হয়েছে ১৬ এপ্রিল সিদ্ধান্ত নেওয়া (ভ্যাট) বাস্তবায়নের জন্য। ”

প্রবিধানগুলিতে ভ্যাট আইনের বিধান কার্যকর করার বিষয়ে সমস্ত প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে অর্থ প্রদান, নিবন্ধকরণ এবং কর আদায়ের এবং ট্যাক্সের বিষয়ে আপত্তি বা উদ্বেগ উত্থাপনের পদ্ধতি অন্তর্ভুক্ত রয়েছে।

Travelion – Mobile

সুলতানাত জুড়ে আউটলেটগুলিতে গ্রাহকদের দেয়া বেশিরভাগ পণ্য ও পরিষেবাগুলিতে ৫% কর আরোপ করা হবে, নির্ধারিত কিছু পণ্য এবং পরিষেবাদি ছাড়া। আমদানি পণ্যেও ভ্যাট আরোপিত হবে, তবে আইনের দ্বারা অব্যাহতি পাওয়া পণ্য ছাড় পাবে।

ভ্যাট থেকে অব্যাহতি পাওয়া পণ্য ও পরিষেবাদির তালিকার মধ্যে স্বাস্থ্যসেবা, শিক্ষা, আর্থিক পরিষেবা এবং মৌলিক খাদ্য সামগ্রী এবং বিশেষ প্রয়োজনের ব্যক্তিদের জন্য সরবরাহ এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য ও পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে।

আল শুকাইলির মতে, ভ্যাট জিডিপিতে মূল্যমানের প্রায় দেড় শতাংশ উত্পাদন করে। তিনি আরও যোগ করেন, “এই কর প্রয়োগ থেকে বছরে ৪০০ মিলিয়ন ওএমআর সংগ্রহ করা হবে।

ভ্যাট থেকে অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও পরিষেবাদির তালিকার মধ্যে স্বাস্থ্যসেবা, শিক্ষা, আর্থিক পরিষেবা এবং অন্যান্য প্রয়োজনীয় আইটেম এবং পরিষেবাদির মধ্যে বিশেষ প্রয়োজন ব্যক্তিদের জন্য প্রাথমিক খাদ্য সামগ্রী এবং সরবরাহ অন্তর্ভুক্ত রয়েছে।

আল শুকাইলির মতে, ভ্যাট থেকে বছরে ৪০০ মিলিয়ন ওমানি রিয়াল (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার কোটি টাকা) সংগ্রহ হবে এবং এই কর জিডিপিতে প্রায় ১.৫% প্রবৃদ্ধি বাড়াবে ।

এদিকে ভ্যাট আরোপের তারিখকে সামনে রেখে ওমান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ওসিসিআই), কর কর্তৃপক্ষের সহযোগিতায় সোমবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ‘সুলতানাতে’ মূল্য সংযোজন কর এবং এর বাস্তবায়ন কৌশল’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ভ্যাট ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়াগুলির পাশাপাশি ট্যাক্স কমপ্লায়েন্সের বিষয় পর্যালোচনা করা হয়। এছাড়া ভ্যাট সম্পর্কিত আইনি কাঠামোর সাথে নিজেকে পরিচিত করা, ভ্যাটের মূল ধারণাগুলি পরিষ্কার ধারণা, স্থানান্তরের পর্যায়ে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিধানগুলি সনাক্তকরণের পাশাপাশি ভ্যাটের মূল ধারণাগুলিও স্পষ্ট করে এবং কীভাবে এর বাস্তবায়নের জন্য প্রস্তুত হতে হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

ওমান চেম্বারের লক্ষ্য করের আনুগত্যের স্তর বাড়ানো, সুলতানাতে করের সচেতনতা বৃদ্ধি, কর্মক্ষমতা দক্ষতার স্তর বৃদ্ধি এবং কর ব্যবস্থার বিকাশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!