ওমানে ভারী বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বুধবার সন্ধ্যায় ভারী বৃষ্টিপাত কারণে ওমান প্লাবিত হয়েছে। নিম্নাঞ্চলে বন্যার খবর পাওয়া গেছে। বেশিরভাগ উইলিয়াত এবং প্রদেশ ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত, শিলাবৃষ্টি, বজ্রঝড়, উচ্চ তরঙ্গ এবং প্রবল বাতাসসহ বায়ু নিম্নচাপে প্রভাবে প্রভাবিত হয়েছে।

স্থানীয় সংবামাদ্যমগুলোর খবরে বলা হয়, উত্তর বাটিনাহর বেশ কয়েকটি জায়গায় যেমন সোহার ও লিওয়া এবং মুসান্দামের কাসাব, দিব্বা ও মাধায় ভারী বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

এক বিবৃতিতে পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (পিএসিএ) বলেছে, ‘মাসকাট, মুসান্দাম, উত্তর ও দক্ষিণ বাতনা, বুরাইমি, দাখালিয়াহ ও ধহিরাহ প্রদেশগুলিতে বর্ষণসহ ধারাবাহিকভাবে ভারী বজ্রপাতের সাথে ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টিসহ বৃষ্টি এবং ওয়াদিতে বন্যার পানিতে প্লাবিত আশংখা রয়েছে। সমুদ্র এই সময়ের মধ্যে মাঝারি থেকে রুক্ষ হতে হবে।

Travelion – Mobile

পিএসিএ জানিয়েছে, “আল ধাহিরাহ প্রদেশের ধানকে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।”

পিএসিএ জনগণকেকে বৃষ্টির সময় সাবধানতা অবলম্বন করার এবং নৌযান চালানোর আগে সমুদ্রের অবস্থা পরীক্ষা করার পরামর্শ দিয়েছে।

রয়েল ওমান পুলিশ (আরওপি) জানিয়েছে, ভারী বৃষ্টিপাতে ওয়াদির পানি উপচে লিওয়া-সিনাস, সোহর-সিনাস, সাহাম-খাবৌরাহ, সা-হাফিত এবং বুড়াইমি-ইয়াংকেল রাস্তা বন্ধ হয়ে যায়।

অনলাইন জারি করা একটি বিবৃতিতে আরওপি বলেছে: “বানি খুজাইমাহ ওয়াদি প্রবাহের কারণে বর্তমানে লিওয়া-শিনাসে যান চলাচল বন্ধ রয়েছে। দয়া করে মনোযোগ দিন। এছাড়া খোড় আল মেলহ ওয়াদির প্রবাহের কারণে সাহম -আল খাবৌরা রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে।

ভারী বৃষ্টিপাতে ওয়াদির পানি উপচে অনেকগুলো সড়ক বন্ধ হয়ে গেছে । ছবি : পিএসিডিএ
ভারী বৃষ্টিপাতে ওয়াদির পানি উপচে অনেকগুলো সড়ক বন্ধ হয়ে গেছে । ছবি : পিএসিডিএ

আরওপি আরও বলেছে, “উত্তর আল বাতনা প্রদেশের রাস্তা ব্যবহারকারীদের গাড়ি চালানোর সময় সাবধানতা অবলম্বন এবং সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।”

আরওপি ভারী বজ্রপাতের কারণে নাগরিক ও প্রবাসীদের সজাগ থাকার আহ্বান জানিয়েছে যা আগামী কয়েক ঘন্টা সুলতানাতের উত্তর প্রদেশগুলিতে অব্যাহত থাকবে।

আরওপির পরামর্শ,’বিপদের লক্ষণগুলি আপনাকে ধীর হয়ে যেতে এবং আরও সতর্ক হতে বলে। রাস্তার প্রকৃতিতে মনোযোগ দিন এবং ধীরে ধীরে গাড়ি চালান এবং রয়্যাল ওমান পুলিশের সাথে সহযোগিতা এবং বৃষ্টির সময় সুরক্ষা নির্দেশিকা অনুসরণ করা আপনাকে বিপদ থেকে রক্ষা করে।’

বুড়িমির ওয়াদি সাতে একটি গাড়ি থেকে একজনকে উদ্ধার করা হয়েছে। অন্য একটি ঘটনায় গাড়িতে আটকে থাকা এক পরিবারকে ওয়াদি আমেরাত থেকে উদ্ধার করা হয়েছে। যাত্রীদের নিয়ে একটি বাস ওয়াদি সাতে আটকা পড়েছে বলে জানা গেছে। বুরাইমির ওয়াদি হামাদেও তিনজনকে উদ্ধার করা হয়েছে।

এদিকে ভারী বৃষ্টিপাতের কারণে বৃহস্পতিবার ওমানে সকল সরকারি ও বেসরকারী বিদ্যালয়ের ক্লাস স্থগিত করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে। “আবহাওয়া পূর্বসতর্কীকরণকেন্দ্রের সাথে সমন্বয় করে শিক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২১ শে নভেম্বর) স্থানীয় সরকারী ও বেসরকারী বিদ্যালয়ে পাঠদান বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ”

ভারী বৃষ্টিপাত এবং নিমাঞ্চল প্লাবিত হওয়ার কারণে রাজধানী মাসকাট, উত্তর আলবাটিনা, দক্ষিণ আল বাতনা, আল দাখিলিয়া এবং উত্তর আল শার্কিয়া রাজ্যগুলির স্কুলগুলি বন্ধ থাকবে।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!