ওমানে প্রবাসীদের শীর্ষ অবস্থান ধরে রেখেছে বাংলাদেশিরা

উল্লেখযোগ্য হারে কমেছে ভারতীয়

চলতি বছরের ফেব্রুয়ারির শেষে ওমানে বসবাসকারী ভারতীয় প্রবাসীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের (এনসিএসআই) সর্বশেষ তথ্য অনুসারে ওমানে এখন ৪ লাখ ৯১ হাজার ৪২৭ জন ভারতীয় বাস করছেন।

অন্যদিকে করোনাকালে দেশে ফেরার প্রবনতা সত্ত্বেও ওমানে বৃহত্তম প্রবাসী সম্প্রদায়ের অবস্থানটি দখলে রেখেছে বাংলাদেশিরা। বর্তমানে দেশটি বসবাস করছেন ৫ লাখ ৪৬ হাজার ৬১৫ জন বাংলাদেশি কর্মী এবং তাদের নির্ভরশীল বা পরিবারের সদস্যরা। ১ লাখ ৮২ হাজার ৮৮৫ জনের পাকিস্তানিরা হলেন ওমানে তৃতীয় বৃহত্তম প্রবাসী জনসংখ্যা।

একজন সরকারি কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে বলেন,”গত বছরের করোনা মহামারির সময় মে মাস থেকে অনেক ভারতীয় স্বদেশ প্রত্যাবাসন প্রয়াসকে কাজে লাগিয়েছে”।

Travelion – Mobile

গত ফেব্রুয়ারির শেষে ওমানের মোট জনসংখ্যা ২৭ লাখ ৪৬ হাজার ৫৭১ জন ওমানি এবং ১৭ লাখ ৪৯ হাজার ৮৪৮ জন প্রবাসী নিয়ে ৪৪ লাখ ৯৬ হাজার ৪১৯ জনে পৌঁছেছে। এর মধ্যে মাসকাট গভর্নরেটে সবচেয়ে বেশি প্রায় ১৩ লাখ ১০ হাজার ৭৪৩ জন বাসিন্দা রয়েছে। এরপরে উত্তর আল বাতিনাহে ৭ লাখ ৮৮ হাজার ৮৮৪ জন এবং মুসান্দাম গভর্নরেট সবচেয়ে কম প্রায় ৪৯ হাজার ২৯২ জনসংখ্যা।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ওমানে ১৪ লাখ ৪০ হাজার ৩৭০ জন পুরুষ ও মহিলা প্রবাসী বিভিন্ন খাতে কাজ করছেন; বেসরকারী খাতে: ১১ লাখ ৪৯ হাজার ৯৩৩ জন, পারিবারিক খাতে ২ লাখ ৪৯ হাজার ৮১ জন এবং সরকারী খাতে ৪১ হাজার ৩৫৬ জন।

কর্মরত প্রবাসীদের মধ্যে সবচেয়ে বেশি ৫ লাখ ৩৫ হাজার ৬৮ জন সাধারণ শিক্ষা ডিপ্লোমার নিচে, তারপরে “পাঠ্য এবং লেখা” মানে পড়তে ও লিখতে জানা ৫ লাখ ১ হাজার ৩ ৬৮ জন এবং সাধারণ ডিপ্লোমা এবং সমমানের ডিগ্রীধারী ২ লাখ ৪২ হাজার ৪১৮ জন প্রবাসী রয়েছেন।

এদিকে, মেয়াদোত্তীর্ণ কাজের পারমিট বা আকামাহীন ৪৬ হাজার প্রবাসী শ্রম মন্ত্রণালয় ঘোষিত প্রস্থান প্রকল্পের সুবিধা গ্রহণ করে স্থায়ীভাবে ওমান ছেড়ে দেশে ফিরেছেন। । মঙ্গলবার জারি করা এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ৩১ শে মার্চ-এ শেষ হওয়া এই প্রকল্পের জন্য ৬৫ হাজারের বেশি নিবন্ধন করেছেন। বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানিসহ অন্য দেশের প্রবাসীরাএই সুযোগটি কাজে লাগিয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!