ওমানে দাম বাড়িয়ে মূল্যছাড়, কঠোর হচ্ছে ভোক্তা সুরক্ষা সংস্থা

ভূয়া মূল্যছাড় থেকে সাবধান থাকার আহবান

পণ্যের দাম বাড়িয়ে তার ওপর মূল্যছাড় দিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করা প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে অভিযানে নামছে ওমানের ভোক্তা সুরক্ষা সংস্থা ।

ভোক্তা সুরক্ষা সংস্থা, দ্য পাবলিক অথরিটি ফর কনজিউমার প্রটেকশন (পিএসিপি) জানিয়েছে, বছর জুড়ে অনেক কোম্পানি ও দোকান সত্যিকার অর্থে পণ্যগুলিতে ছাড়ের সাথে কিছু অনলাইন শপিং অফার আনে। পাশাপাশি কিছু দোকান প্রথমে তাদের পণ্যের বিক্রয়মূল্য বাড়িয়ে দেয়। তারপর মূল্যছাড় দিয়ে পণ্যের দাম নামিয়ে আনে যা পণ্যের প্রকৃত মূল্যের চাইতেও বেশি থাকে। এতে গ্রাহকরা প্রতারণার শিকার হচ্ছেন।

পিএসিপি’র একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রতারণার শিকার বেশকিছু গ্রাহকের কাছ থেকে এমন অভিযোগ পেয়ে তদন্তে নেমে ঘটনার সত্যতা পাওয়া গিয়েছে। “পিএসিপি এমন প্রতারণাকারী প্রতিষ্ঠান ও ব্যাবসায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অভিযানে নামার সিদ্ধান্ত নিয়েছে”, তিনি যোগ করেন।

Travelion – Mobile

প্রতারণাকারী দোকানের নাম এবং প্রতারণার বিবরণ লিখিতভাবে জানাতে গ্রাহকদের আহ্বান জানিয়েছেন এই কর্মকর্তা। একই সঙ্গে ভোক্তাদের ভূয়া মূল্যছাড়ের অফার থেকে সাবধান ও সচেতন থাকার অনুরোধ জানানো হয়েছে।

পিএসিপি জানায়, গৃহাস্থলী পণ্যে ভুয়া ছাড়ের প্রচারের মাধ্যমে ভোক্তাদের বিভ্রান্ত করার অপরাধে সম্প্রতি একটি কোম্পানিকে দণ্ড দেওয়া হয়েছে। অ্যান্টি-কমার্শিয়াল জালিয়াতি বিভাগের তদন্তে প্রকাশ পায় কোম্পানিটি তাদের কিছু পণ্যের মূল দাম বাড়িয়েছে বা দ্বিগুণ করেছে এবং তারপরে গ্রাহকদের ছাড় দেয়। ছাড়ের পরেও সাধারণ বিক্রয়মূল্যে হয় নি।

দোকানে ঝটিকা পরিদর্শন এবং অভিযান পরিচালনা করছে ভোক্তা সুরক্ষা সংস্থা-পিএসিপির কর্মকর্তা
দোকানে ঝটিকা পরিদর্শন এবং অভিযান পরিচালনা করছে ভোক্তা সুরক্ষা সংস্থা-পিএসিপির কর্মকর্তা

গ্রাহক সুরক্ষা আইন এবং এর নির্বাহী নিয়ন্ত্রণের অনুচ্ছেদ (২০) লঙ্ঘনের জন্য ঔ কোম্পানিকে বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়, এতে বলা হয়েছে যে ‘সরবরাহকারী এবং বিজ্ঞাপনদাতা উভয়ই স্বচ্ছ, বিশ্বাসযোগ্য এবং মিথ্যা বা বিভ্রান্তিকর বিজ্ঞাপন থেকে দূরে থাকবে এবং ভোক্তাকে সরবরাহ করা ন্যায্য দামের পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন প্রচার করবে।’

ভোক্তা সুরক্ষা সংস্থা-পিএসিপি নিয়মিতভাবে এমন কোম্পানি ও দোকানগুলির বিরুদ্ধে ঝটিকা পরিদর্শন এবং অভিযান পরিচালনা করছে যারা গ্রাহকদের সাথে প্রতারণা করে বেশি অর্থ আদায়ের চেষ্টা করে।

২০১৮ সালে, সংস্থার বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন ছাড়াই বিভ্রান্তিকর ছাড়ের ঘোষণা দিয়ে নিয়ম লঙ্ঘনের মোট ১৫০ টি ঘটনা চিহ্নিত করে পিএসিপি।

ওমানি আইন অনুসারে, পণ্যের দামের সাথে সমন্বয় না করে এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে কোন ধরণের মূল্যছাড় দেওয়া সম্পূর্ন বেআইনি।

এ সংক্রান্ত আইনে বলা হয়েছে, “পণ্য ও পরিষেবার মূল্যছাড়ের ক্ষেত্রে সরবরাহকারী যে সব নীতি মেনে চলবেন; নির্ধারিত বিধি মোতাবেক দাম নির্ধারণের জন্য কর্তৃপক্ষের সাথে সমন্বয় করেঅনুমোদন নেওয়া, ছাড়ের জন্য কোম্পানি বা দোকানের নির্ধারিত প্রতিটি ধরণের পণ্য সামগ্রীর সংখ্যার একটি তালিকা সরবরাহ করা এবং ছাড়ের সময়কালের আগে এবং তার সময় প্রতিটি পণ্যের জন্য যে পরিমাণ (শতাংশ) ছাড় দেওয়া হবে তা স্পষ্ট করে ঘোষণা দেওয়া করুন। ”

পিএসিপি সকল বাণিজ্যিক প্রতিষ্ঠানকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কোনও আইনি ব্যবস্থা এড়াতে ভোক্তা সুরক্ষা আইন এবং এর নির্বাহী বিধিমালা মেনে চলার আহ্বান জানিয়েছে।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটি ও সংগঠনের নানান খবর, ভ্রমণ, আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকনায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!