ওমানের সুলতানের মৃত্যুতে সোমবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যেমে এই শোক ঘোষণা করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের মৃত্যুতে সোমবার (১৩ জানুয়ারি) বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ১ দিনের শোক পালন করা হবে।

এদিন সব সরকারি-আধা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, দফতর, অধিদফতর, পরিদফতর, শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এবং বিদেশস্থ বাংলাদেশ মিশন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে।

Travelion – Mobile

এছাড়া সুলতান কাবুস বিন সাদ আল সাঈদের রুহের মাগফেরাত কামনা করে দেশের সকল মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এর আগে শনিবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওমানের সুলতান কাবুস বিন সাঈদের ইন্তেকালে শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী সুলতানের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আধুনিক ওমানের সৃষ্টা, আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক, মুসলিম বিশ্বের অন্যতম নেতা সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ শুক্রবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় ইন্তেকাল করেন । তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।
তার মৃত্যুতে দেশটিতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

১৯৪০ সালের ১৮ নভেম্বর ওমানের সালালাহতে জন্মগ্রহণ করেন সুলতান কাবুস বিন সাঈদ । তিনি প্রায় ৫০ বছর ধরে দেশটি শাসন করেছেন। তাঁর শাসনামলেই ওমান উন্নত রাষ্ট্র পরিণত হয় এবং বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকায় শীষ দশে স্থান করে নেয়। দেশের নাগরিক এবং প্রবাসীদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন ওমানের এই সফল সুলতান।

ওমানের নতুন সুলতান হয়েছেন সদ্য প্রয়াত সুলতানের চাচাতো ভাই হাইথাম বিন তারেক আল সাইদ। শনিবার তিনি শপথ ও দায়িত্ব গ্রহণ করেন।

আগের খবর
আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক ওমানের সুলতান কাবুস আর নেই
ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারেক আল সাইদ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!