ওমানের মাস্কাটে ১২ দিনের লকডাউন জারি

করোনাভাইরাস (কোভিড -১৯) প্রতিরোধে রাজধানী মাসকাট প্রদেশ ১২ দিনের জন্য পুরোপুরি লকডাউন জারি করা হয়েছে।

শুক্রবার (১০ এপ্রিল) সকাল ১০ টা থেকে ২২ এপ্রিল বুধবার সকাল ১০ টা পর্যন্ত লকডাউউন কার্যকর থাকবে।

ওমানে বিভিন্ন স্থানে সংক্রমণের ঘটনা বৃদ্ধির কারণে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সুপ্রিম কমিটি বুধবার এই নির্দেশনা জারি করে। স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যিদ হামাউদ বিন ফয়সাল আল-বুসাইদীর সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়েঅনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় করেছে।

Travelion – Mobile

সুপ্রিম কমিটি একই সাথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুলতানাতের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষামূলক পোর্টাল এবং প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে শিক্ষার সক্রিয়করণে নির্দেশ দিয়েছে কমিটি।

ওমানি নাগরিকদের – বিশেষত শিক্ষার্থীদের দেশে ফিরে আসার সুবিধার্থে ওমানে বিদেশে কূটনৈতিক মিশন এবং সাংস্কৃতিক উইংগুলি যে সহায়তা দিয়েছে তার জন্য কমিটি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় সবশেষ তথ্য অনুযায়ী ওমানে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪১৯-এ পৌঁছেছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় যুক্ত হয়েছে নতুন ৪৮ জন। আরও ৫ জন হয়ে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৭২ জনে দাঁড়িয়েছে।

এর আগে মঙ্গলবার রিপোর্ট হওয়া ৪০ জন আক্রান্তের ২৫ জনই মুত্ত্রার। স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ আল সাদী জানান, সরকার মুত্রার প্রতিটি বাড়িতে গিয়ে মহামারী তদন্ত অভিযান শুরু করেছে। সেখানকার বাসিন্দাদের ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

ওমান টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে স্বাস্থ্য বিষয়ক সচিব বলেন, “আমরা এখনও সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ পর্যবেক্ষণ করছি এবং একজন ব্যক্তি তার পরিবারের পাঁচ সদস্যের মধ্যে ভাইরাসটি সংক্রমণ করার উদাহরণ রয়েছে।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, করোনোভাইরাস থেকে সতর্কতা সংকেত এখন বেশি, প্রতিদিন আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বলা হচ্ছে প্রবাসীদের মধ্যে এই ভাইরাস আশংখাজনকভাবে ছড়াচ্ছে।

মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী কঠোর সতর্কতা জারি করেছিলেন যে, ওমানে মহামারীটির শিখর পৌঁছাতে দুই থেকে তিন সপ্তাহ দূরে রয়েছে। এই সময়ের মধ্যে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫০০ শোতে পৌঁছতে পারে, তবে গৃহীত পদক্ষেপের কারণে সংখ্যাটি ৬০ শতাংশ হ্রাস পাবে বলে স্বাস্থ্যমন্ত্রী আশা করছেন।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে (ভিডিও)

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!