ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারেক আল সাইদ

ওমানের নতুন সুলতান হলেন হাইথাম বিন তারেক আল সাইদ। তিনি আধুনিক ওমানের সৃষ্টা, আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক সদ্য প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের চাচাতো ভাই ।

ওমান টিভির খবরে বলা হয় শুক্রবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় ওমানের সুলতান কাবুস বিন সাইদ মারা যাওয়ার পরে সুলতান হাইথাম উত্তরাধিকারী হন। এর আগে তিনি ওমানের সুলতানিতে ঐতিহ্য ও সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

শনিবার (১১ জানুয়ারি) ভোরে রাষ্ট্রীয় গণমাধ্যমে সুলতান কাবুস বিন সাইদের ইন্তেকালের খবর দেওয়া হয় এবং তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। ওমানে তিন দিনের ছুটিও ঘোষণা করা হয়েছে।

Travelion – Mobile

ওমান নেটওয়ার্কের মতে,শনিবার সুলতান হাইথাম বিন তারেক আল সাইদ নতুন সুলতান হিসাবে ওমান কাউন্সিলের সামনে শপথ গ্রহণ করেন। আল বুস্তান প্রাসাদে সুলতান কাবুস বিন সাইদের জানাজার আগে এই শপথ অনুষ্ঠান হয়।


প্রয়াত সুলতান কাবুস বিন সাইদের কোনও সন্তান ছিল না এবং তিনি প্রকাশ্যে কোনও উত্তরসূরি নিযুক্ত করেনি। ১৯৯৬ সালের একটি আইন বলছে যে, সিংহাসন শূন্য হওয়ার তিন দিনের মধ্যেই শাসক পরিবার উত্তরসূরি বেছে নেবে। সেই অনুযায়ী উত্তরসূরি তথা নতুন সুলতান বেছে নেওয়া হল।

উকিপিডিয়ার তথ্য অনুযায়ী, আল সাইদ ওমানি রাজপরিবারের সদস্য মহামান্য সুলতান হাইথাম বিন তারেক ১৯৫৪ সালের ১৩ই অক্টোবর রাজধানী মাসকাটে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফরেন সার্ভিস প্রোগ্রামের (এফএসপি) স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং পামব্রোক কলেজের তত্ত্বাবধানে স্নাতকোত্তর পড়াশোনা করেছেন।


মহামান্য সুলতান হাইথাম বিন তারিক কাউন্সিলের মুখোমুখি হয়ে প্রথম বক্ততায় “সুলতানাতের বিকাশ ও অগ্রগতিতে সুলতান কাবুসের মহৎ পদ্ধতির দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

আগের খবর
আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক ওমানের সুলতান কাবুস আর নেই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!