ওমানের তৈরি প্রথম বাস ‘কারওয়া-সালাম’ চালু

৫১ তম জাতীয় দিবস উদযাপনের সাথে মিল রেখে ওমানের প্রথম বাস প্রস্তুতকারক কোম্পানি কারওয়া মোটরস তার প্রথম বাস বের করেছে। ‘মেইড ইন দ্য সালতানাত অব ওমান’ ট্যাগ গর্বিতভাবে বহন করা এই বাসের নাম ‘সালাম’।

ডুকুম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত ‘কারওয়া মোটরস’ হল ওমান এবং কাতারের মধ্যে একটি যৌথ বিনিয়োগ প্রকল্প। এই গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানে কাতারের রাষ্ট্রীয় পরিবহন কোম্পানি মোওয়াসালাত ৭০% এবং ওমান ইনভেস্টমেন্ট অথরিটির (ওআইএ) ৩০% মালিকানা রয়েছে।

সংস্থাটি স্থানীয় এবং আঞ্চলিক বাজারের প্রাথমিকভাবে স্কুল বাস এবং ধীরে ধীরে শহরে ব্যবহার এবং দীর্ঘ রুটের জন্য কোচ তৈরি করা শুরু করবে।

Travelion – Mobile

বিশ্বের অন্যতম প্রধান বাস নির্মাতা চীনা কোম্পানি “হাইগার” এই প্রকল্পের ইউনিটগুলির প্রযুক্তি অংশীদার এবং সরবরাহকারী।

কারওয়া মোটরসের সিইও ড. ইব্রাহিম বিন আলী আল বালুশি জানান, কারখানাটির প্রথম পর্যায়ে উৎপাদন ক্ষমতা বার্ষিক ৫০০টি বাস, যা দ্বিতীয় পর্যায়ে ৭০০-এ উন্নীত হবে। চলতি বছরের বাকি মাসগুলোতে কমপক্ষে ২০০টি বাস তৈরি করা হবে বলে আশা করা যাচ্ছে।

তিনি জোর দেন যে, সংস্থাটি সকল ভূখণ্ডের জন্য স্বাতন্ত্র্যসূচক এবং টেকসই বাস তৈরির দিকে মনোনিবেশ করছে । এই বাসগুলি অত্যন্ত উন্নত এবং রাস্তার অবস্থা, সেইসাথে কঠোরতম আবহাওয়ার পরিস্থিতি সহ্য করে।

ডুকুম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ওমানের প্রথম বাস প্রস্তুতকারক কারওয়া মোটরসের কারখানা। ছবি :ওএনএ
ডুকুম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ওমানের প্রথম বাস প্রস্তুতকারক কারওয়া মোটরসের কারখানা। ছবি :ওএনএ

৬ লাখ বর্গমিটার জমি ওপর স্থাপিত আমাদের কারখানা কমপ্লেক্সে উত্পাদন সুবিধাটি সর্বাধুনিক প্রযুক্তির সাথে সজ্জিত। কারখানায় তিনটি প্রধান ওয়ার্কশপ রয়েছে – একটি কাটিং এবং ওয়েল্ডিং ওয়ার্কশপ, একটি ডাইং ওয়ার্কশপ এবং ইকুইপমেন্ট এবং মোটর অ্যাসেম্বলি ওয়ার্কশপ৷ এ ছাড়া কাঁচামাল সঞ্চয় করার জন্য একটি বড় গুদাম এবং একটি পরিদর্শন ইয়ার্ড রয়েছে যেখানে ইঞ্জিনিয়াররা নিশ্চিত করবে যে, একটি বাস কার চলার ক্ষমতা নিয়ে প্রস্তুত হয়েছে। এর বাইরে কারাখানা কমপ্লেক্সে একটি মেরামত ওয়ার্কশপ, একটি সেকেন্ডারি পাওয়ার স্টেশন, একটি রেফ্রিজারেশন সরঞ্জাম ঘর, একটি জ্বালানী স্টেশন এবং একটি প্রশাসনিক ভবন রয়েছে।

কারওয়া মোটরস, অপারেশনের প্রথম ধাপটি আগামী বছর কাতারের দোহায় ‘ফিফা বিশ্বকাপ ২০২২’ জন্য বাস তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করবে। আঞ্চলিক বাজারের কাছাকাছি কৌশলগত অবস্থানের কারণে, কাজের চাপ, শিপিং সময় এবং স্টোরেজ খরচ কমিয়ে এই বৈশ্বিক ইভেন্টের সাফল্যে অবদান রাখার জন্য প্রকল্পটি ভাল অবস্থানে রয়েছে। তাছাড়া, এই পদক্ষেপটি এই বৈশ্বিক অনুষ্ঠানের (ফিফা বিশ্বকাপ ২০২২) সাফল্যের জন্য প্রতিবেশী দেশগুলির অবদান বাড়ানোর ক্ষেত্রে মোওয়াসালাত কাতারের দৃষ্টিভঙ্গিও প্রতিফলিত করে।

কারওয়ার সিইও ড. ইব্রাহিম আল বালুশি বলেন, “র‌্যাম্প-আপের প্রথম ধাপে তিনটি কারওয়া-ব্র্যান্ডের বাস “সালাম” তৈরির দিকে মনোনিবেশ করা হবে, যেটি ফিফা বিশ্বকাপ 2022-এ ব্যবহার করা হবে৷

ডুকুম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কারওয়া মোটরসের কারখানায় তৈরি হচ্ছে ওমানের প্রথম -ব্র্যান্ড সালাম । ছবি :ওএনএ
ডুকুম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কারওয়া মোটরসের কারখানায় তৈরি হচ্ছে ওমানের প্রথম -ব্র্যান্ড সালাম । ছবি :ওএনএ

তিনি বলেন, পরের বছর, আমরা ৫০০ থেকে ৭০০ বাসের বার্ষিক উত্পাদনসহ ইন্টারসিটি কোচ এবং সিটি বাস চালু করব। উপরন্তু, চীনা “হাইগার”-এর সাথে আমাদের কৌশলগত অংশীদারিত্ব থাকায় শীর্ষস্থানীয় বৈশ্বিক প্রযুক্তি কারওয়া মোটরস-এর মাধ্যমে ওমানে স্থানান্তর হবে। তাদের নতুন সুবিধা, উদ্ভাবন,বাস এবং শিল্প-নেতৃস্থানীয় উত্পাদন অনুশীলন ও প্রযুক্তিগুলি প্রথমবারের মতো আমাদের পথ দেখাবে, যা দেশের ভবিষ্যতের সকল উৎপাদন সুবিধার জন্য একটি উচ্চ মান স্থাপন করবে।

“কারওয়া মোটরস গ্রাহকদের বিভিন্ন ধরণের বিকল্পের অফার করবে, যা বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্টের কাজের জন্য একটি বাস্তব সমাধান প্রদান করবে। অধিকন্তু, কারওয়া মোটরস, ওমান বিনিয়োগ কর্তৃপক্ষের সহযোগিতায়, বর্তমানে বৈদ্যুতিক বাস এবং যানবাহন তৈরির সম্ভাবনা অন্বেষণ করছে,” বালুচি যোগ করেন।

ওমান ইনভেস্টমেন্ট অথরিটি (ওআইএ)-এর অর্থনৈতিক বিনিয়োগের ভারপ্রাপ্ত পরিচালক হিশাম আহমেদ আল শেদি বলেছেন, “কারওয়া সুবিধাটি ওমান এবং কাতারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত প্রকল্পগুলির মধ্যে একটি প্রতিনিধিত্ব করে৷ দুটি দেশ তাদের মধ্যেকার দৃঢ় বন্ধন এবং সরকার ও জনগণের বন্ধুত্বপূর্ণ সর্ম্পককে গুরুত্ব দিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এবং প্রতিশ্রুতিশীল খাতে সম্ভাব্য বিনিয়োগের সুযোগ সন্ধান করে চলেছে।

OIA শুধুমাত্র ওমানের অর্থনৈতিক বহুমুখীকরণের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য এই ধরনের প্রকল্পগুলিতে বিনিয়োগ করে না, বরং ওমানের লজিস্টিক সেক্টরের বিকাশ এবং ওমানকে এই অঞ্চলের জন্য একটি শিল্প কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠা করার দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার জন্য আমাদের আরও কাছাকাছি নিয়ে যায়।

“তদুপরি, প্রকল্পটি একটি জাতি হিসাবে আমাদের অটোমোবাইল সেক্টরে প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে এবং সম্পূরক শিল্প বিকাশ করতে সহায়তা করবে, যা এর বৃদ্ধিকে সমর্থন করবে, যার মধ্যে বেশ কয়েকটি নতুন ছোট এবং মাঝারি আকারের ব্যবসা রয়েছে”।

ওমানের আরও খবর
আগামী বছর মহাকাশে যাবে ওমানের প্রথম স্যাটেলাইট
ওমানে ঘূর্ণিঝড়ে বিধবস্ত সড়ক ২ বছরের মধ্যে পুনরুদ্ধার হবে
ইউনেস্কোর তালিকায় ওমানের কিংবদন্তি নাবিক আহমেদ বিন মজিদ
ওমানের ডলফিন : চিঁ চিঁ ইশারায় পর্যটক ডাকে
ওমানের পরিবেশ-প্রকৃতিতে মুগ্ধ সিএনএন উপস্থাপিকা
ওমানে ৫ জন এনআরবি সিআইপিকে বাংলাদেশ দূতাবাসের সংবর্ধনা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!