ওমানবাসীর কাছে প্রতিরক্ষা সামগ্রী অনুদান চাইলেন চীনা সম্প্রদায়

করোনাভাইরাস থেকে দেশকে রক্ষা করতে

করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে ফেস মাস্ক (মুখোশ) এবং অন্যান্য প্রতিরক্ষামূলক সামগ্রীর ঘাটতির মুখোমুখি চীন। তাই এ ধরনের প্রতিরক্ষামূলক সামগ্রী অনুদান দেওয়ার জন্য ওমানবাসীর কাছে আহবান জানিয়েছে দেশটি বসবাসরত চীনা সম্প্রদায়।

সম্প্রদায়ের পক্ষে এই অনুরোধ রেখে চীন কমিউনিটি ক্লাব অব ওমান জানায়, অনুদান হিসেবে পাওয়া এসব সামগ্রী উড়োজাহাজযোগে চীনে পাঠানো হবে।

করোনাভাইরাস চিহ্নিত হওয়ার প্রথম থেকেই প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ফেস মাস্ক, চশমা, গ্লাভস এবং পোশাকের ব্যবহারের উপর গুরুত্ব দেওয়া হয়। যার ফলে এই সব চিকিত্সা প্রতিরক্ষামূলক সামগ্রীর ঘাটতি দেখা দেয় চীনে এবং চীনে এই মুহূর্তে তা ব্যাপক চাহিদা সৃষ্টি করেছে ।

Travelion – Mobile

“ওমানের সেচ্ছাসেবী ও মানবিক নাগরিকদের সহযোগিতায় চীনা কমিউনিটি ক্লাব অনুদানের জন্য প্রচার শুরু করেছে। এ তথ্য জানিয়ে ওমানের ফ্রি জোন ওয়াচের কান্ট্রি ডিরেক্টর এবং অনুদান সংগ্রহকারীদের একজন এমিলি ফান বলেন, “এই জাতীয় মুখোশগুলি বর্তমানে মাসকাটের ফার্মাসিতে পাওয়া যায়। দুবাই থেকে সাউদার্ন এয়ারলাইন্সের মাধ্যমে চীনের পণ্য সরবরাহ করা হবে এবং তারপরে সরাসরি উহান হাসপাতালে প্রেরণ করা হবে। এ লক্ষ্যে আমরা ওমান এয়ারের সাথেও সহায়তার জন্য যোগাযোগ করছি।”

এসব সামগ্রী চীনকে অনুদান দিতে আগ্রহী ওমানেরসংগঠন, সংস্থা কিংবা দানশীল ও স্বেচ্ছাসেবী ব্যক্তিদের +৯৬৮ ৯৫৮৫০৮৯১ মোবাইল নম্বরে এমিলি ফান কিংবা +৯৬৮ ৯৫৭৭৮৮০৮ মোবাইল নম্বরে মা জিংয়ের সঙ্গে যোগাযোগ করার জন্য চীনা কমিউনিটি ক্লাব অফ ওমান অনুরোধ জানিয়েছে।

এ ছাড়া সংগঠনটি নিজস্ব তহবিল থেকেও ওমানের বাজার থেকে এসব চিকিৎসা সামগ্রী কিনতে বিক্রেতা বা সরবরাহকারী খুঁজছে। এসব চিকিৎসা সামগ্রীর আগ্রহী সরবরাহ কারীদের মা জিংয়ের সঙ্গে যোগোযোগ করতে বলা হয়েছে।

এদিকে করোনাভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে বিশ্বজুড়ে আতংকিত মানুষ মুখোশ সংগ্রহ করছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার পর্যন্ত অ্যামাজন ও আলিবাবা মুখোেশের স্টক ফুরিয়েছে।

চীন, হংকং এবং সিঙ্গাপুর জুড়ে, লোকজন কমতে থাকা সরবরাহকে সুরক্ষিত করার আশায় স্টোর এবং ফার্মাসিতে ঘন্টাখানেক লাইনে দাঁড়িয়ে থাকছে। সান ফ্রান্সিসকো থেকে অরল্যান্ডো পর্যন্ত লোকেরা বলেছিলেন যে, তারা তাদের স্বাভাবিক আউটলেটগুলিতে অস্ত্রোপচারের মুখোশ খুঁজে নিতে পারছেন না।

পাশাপাশি বিদেশে বসবাসরত চীনা নাগরিকরারা মুখোশ কিনে নিচ্ছে – বিশেষত ৩ এম কো দ্বারা তৈরি জনপ্রিয় এন ৯৫ বৈকল্পটি-পরিবারের সদস্যদের কাছে দেশে পাঠাতে বা অনলাইনে নিজেরো বিক্রয় করার জন্য।

যদিও এই সব সাদ্রগীর ব্যবহার এই করোনাভাইরাস প্রতিরোধের কার্যকারিতা সম্পর্কে চিকিৎসদের অনেকে সন্দেহ প্রকাশ করেছেন, তবুও এর চাহিদা বাড়ছে-কারন কিছু চিকিৎসকের মতে শারীরিক যোগাযোগের মাধ্যমে এই ভাইরাস ছড়ায় বলে তা প্রতিরোধ ফেস মাস্ক, চশমা, গ্লাভস এবং পোশাক কাজ দিবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!