এয়ারবাসকে ১২০ টি উড়োজাহাজের অর্ডার, ইতিহাস করল এয়ার এরাবিয়া

খবরটা আগেই চাউর হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতের শারজাহভিত্তিক স্বল্প খরচের বিমানসংস্থা এয়ার এরাবিয়া একশোর বেশি উড়োজাহাজের বড় অর্ডার দিচ্ছে ইউরোপের বিশ্বখ্যাত বিমান নির্মাতা সংস্থা এয়ারবাসকে।

অনেকে এটাকে গুজবও বলেছিল। বলার কারণও আছে, যার বহরে এখন ৫৪ টি উড়োজাহাজ-একলাফে তিনগুন হবে কিভাবে?

শেষ পর্যন্ত গুজবই সত্য হিসেবে শুধু বেরিয়ে আসেনি এ অঞ্চলের এভিয়েশন ইতিহাসে একটি মাইলফলকও স্থাপন করে ফেলেছে এয়ার এরাবিয়া। তাক লাগিয়ে দিয়েছে বিশ্ব এভিয়েশনশিল্পকে।

Travelion – Mobile

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রথম এবং বৃহত্তম স্বল্প খরচের (লো-কস্ট) বিমানসংস্থা এয়ার এরাবিয়া এ ৩২০ পরিবারের ১২০ টি নতুন উড়োজাহাজের জন্য এয়ারবাসকে ১৪ বিলিয়ন মার্কিন ডলারের অর্ডারও দিয়েছে। যা এই অঞ্চলের অন্যতম বৃহত্তম সিঙ্গল-আইল (সরু বডি) উড়োজাহাজের অর্ডার। আর এর মধ্য দিয়ে ইতিহাস গড়ল ইতিহাস হ’ল এয়ার এরাবিয়া।

সোমবার (১৮ নভেম্বর) এয়ার এরাবিয়ার চেয়ারম্যান শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ আল থানি এবং এয়ারবাসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গিলিয়াম ফিউরি উপস্থিতি দুই সংস্থার মধ্যে চুক্তির স্বাক্ষরের পর দুবাই এয়ার শোতে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ঘোষণা দেওয়া হয়। এ সময় এয়ার এরাবিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদেল আল আলী উপস্থিত ছিলেন।

এয়ার এরাবিয়ার অর্ডারটিতে ৭৩ টি উচ্চ-দক্ষতা সম্পন্ন এ ৩২০ নিও (A320neo), ২৭টি এ ৩২১নিও (A321neo), ২০টি এ ৩২১ এক্সএলআর (A321XLR1) উড়োজাহাজ রয়েছে। তবে নতুন উড়োজাহাজগুলোর জন্য ইঞ্জিন এখনও নির্দিষ্ট করতে পারেনি এয়ার এরাবিয়া। ২০২৪ সালে এই মাইলফলক অর্ডারের উড়োজাহাজগুলো সরবরাহ শুরু হওয়ার কথা রয়েছে।

 এয়ার এরাবিয়া
এয়ার এরাবিয়া

নতুন উড়োজাহাজগুলো যুক্ত হওয়ার পর এয়ার এরাবিয়ার বহরের আকারের তিনগুন বেড়ে যাবে যাবে। বর্তমানে, বিমান সংস্থাটির বহরে ৫৪ টি উড়োজাহাজ (এ৩২০ এবং এ৩২১ নিওএলআর) আছে ; এই অর্ডারের উড়োজাহাজ যুক্ত হওয়ার পরে বহরটি ১৭৪ উড়োজাহাজের বিশাল আকার হবে, যা বিশ্বব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণ পরিকল্পনাকে সমর্থন ও শক্তি যোগাবে।

এয়ার এরাবিয়ার সিইও আদেল আল আলী বলেন,”এয়ার এরাবিয়া বহরের বিকাশ কৌশলটি সবসময়ই বাণিজ্যিক চাহিদার ভিত্তিতে পরিচালিত হয়ে আসছে এবং আমাদের বিকাশের পরিকল্পনাগুলো সহায়তার জন্য এয়ারবাসের সাথে এ অঞ্চলের অন্যতম বৃহত্তম সিঙ্গল-আইল (সরু বডি) উড়োজাহাজের অর্ডার ঘোষণা করতে পেরে আমরা খুশি।”

তিনি আরও বলেন, এই নতুন মাইলফলক শক্তিমত্তা কেবল আমাদের শক্তিশালী আর্থিক মৌলিক বিষয়গুলিকেই নয়, তার সাথে আমাদের মাল্টি-হাবের বৃদ্ধির কৌশলটির শক্তির জানান দেয়, যা দক্ষতা, কর্মক্ষমতা এবং যাত্রী অভিজ্ঞতার উপর দৃষ্টি রেখে আমরা কয়েক বছর ধরে গ্রহণ করেছি।

“এ ৩২০ নিও, এ ৩২১নিও এবং এ ৩২১ এক্সএলআর এর সংযোজন আমাদের বিদ্যমান বহরটি পরিপূরক করে তুলবে এবং আরও দূরের এবং নতুন গন্তব্যগুলিতে আমাদের স্বল্প খরচে ব্যবসায়িক মডেলের পরিষেবা প্রসারিত করার সুযোগ করে দিবে। আমরা এয়ারবাসের সাথে কাজ করার এবং প্রথম ডেলিভারি গ্রহণের অপেক্ষায় রয়েছি”, যোগ করেন এয়ার এরাবিয়ার সিইও।

এয়ারবাসের চিফ কমার্শিয়াল অফিসার ক্রিশ্চিয়ান শেহের বলেছেন,“আমরা এয়ার এরাবিয়ার সাথে অংশীদারিত্ব প্রসারিত করতে পেরে আনন্দিত; এটি এ ৩২০ নিও পরিবারের পক্ষে দুর্দান্ত সমর্থন দিবে এবং বিমানসংস্থাটিকে নতুন বাজারে সম্প্রসারণ করার সুযোগ দিবে। আমরা এয়ার এরাবিয়া এবং এ অঞ্চলের দ্রুত প্রসারকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ। ”

এয়ার এরাবিয়ার বর্তমানে, সংযুক্ত আরব আমিরাত, মরক্কো এবং মিশরের চারটি হাব থেকে বিশ্বের ৫০ টি দেশে ১৭০ টিরও বেশি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে এয়ার এরাবিয়া।

বাংলাদেশে ঢাকা ও চট্টগ্রাম দুই গন্তব্যে এয়ার এরাবিয়া চলাচল করে। প্রতিদিন ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ টি এবং চট্টগ্রাম শাহআমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২ টি করে ফ্লাইট শারজাহ থেকে আসা-যাওয়া করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!