এবার ব্যাংককে হচ্ছে ওয়াকিং স্ট্রিট !

থাইল্যান্ডের সমুদ্র সৈকত পাতায়ার ওয়াকিং স্ট্রিট, যেখানে বিকোয় জীবন-যৌবন সবই । রাত যত গভীর হয় তত সরব হয় ওয়াকিং স্ট্রিট। রাতে জেগে ওঠা ‘রঙিন’ সড়কটির ‘খ্যাতি’ বিশ্বজুড়ে।

এবার রাজধানী ব্যাংককে করা হচ্ছে একাধিক ওয়াকিং স্ট্রিট। পাতায়ার মতো কতটা ‘রঙিন’ বা যৌনতা নির্ভর হয়ে ওঠবে রাজধানীর বিশেষ সড়কগুলো তা জানায় থাই সংবদমাধ্যমগুলো। সরকারি ঘোষণায় আছে শুধু আন্তর্জাতিক পর্যটকদের জন্য সংস্কৃতিবান্ধব পরিবেশের কথা।

ব্যাংকক মেট্রোপলিটন কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে শহরের তিনটি সড়কে যানচলাচল বন্ধ করে দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শুধু পায়ে হেটে চলাচলের ‘ওয়াকিং স্ট্রিট’ করার পরিকল্পনার কথা জানিয়েছে।

Travelion – Mobile

আগামী ১৩ ডিসেম্বর থেকে ব্যাংককের সিলম, ইয়াওরাজ এবং খাও সান সড়ক তিনটিকে ‘ওয়াকিং স্ট্রিট’ হিসেবে ঘোষণা করা হবে বলে জানান ডেপুটি গভর্ণর সাকোন্তে পঠিয়াকুল।

তিনি জানান, চায়না টাউনের ইয়াওরাজ ১৩ ডিসেম্বর শুক্রবার থেকে ও ১৫ ডিসেম্বর রবিবার সন্ধ্যা ৭ টা থেকে মধ্যরাত পর্যন্ত এবং খাও সান রোড সোমবার ১৬ ডিসেম্বর তানাও এবং সিবসাম হ্যাং রাস্তা বন্ধ করে ‘ওয়াকিং স্ট্রিট’ ঘোষনা করা হবে।

পাতায়ার ওয়াকিং স্ট্রিট
পাতায়ার ওয়াকিং স্ট্রিট

সিলমের সালা দইং মোড় থেকে নড়রোম মোড় পর্যন্ত, ১৫ ডিসেম্বর দুপুর থেকে রাত ১০ টা পর্যন্ত সমস্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে যা পরবর্তী মাসের প্রতি তৃতীয় রবিবারে ফিরে আসবে, গভর্ণর জানান ।

‘ওই সময়গুলোতে এসব রাস্তায় আন্তর্জাতিক পর্যটকদের বিনোদনের জন্য থাকবে কন্সার্ট ও ঐতিহ্যবাহী মুখোশ নৃত্য, তালুং ছায়া নাটক প্রদর্শনীর মত নানা সাংস্কৃতিক কর্মকান্ড’, সাকোন্তে পঠিয়াকুল যোগ করেন।

এই সব সড়কে অনেক ড্যান্সবার, ক্লাব, ম্যাসেজ পার্লার রয়েছে। শেষ পর্যন্ত এই পথচলা সড়কগুলো যে পাতায়ার মতো বেড বয়দের স্বর্গরাজ্য হয়ে ওঠবে না তার নিশ্চয়তা কে দিবে?

পরবর্তী ‘ফাও চারায়ন জেলার উল্টো দিকে ফসি চারোইন জেলার খলং ব্যাং লুয়াংয়ে হবে ‘ওয়াকিং স্ট্রিট’ গুলো । এই অঞ্চলের সাংস্কৃতিক ঐশ্বর্য এবং মন্দিরগুলি প্রদর্শনের উপর জোর ১৮ ই জানুয়ারী থেকে সাপ্তাহিক ছুটির সময়ে ছয়টি অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। যাতায়াতের সুবিধার্থে শাটল বোট পরিষেবা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!