উহান বিমানবন্দরে দেশে ফেরার অপেক্ষায় বাংলাদেশিরা

চীনের উহান থেকে বাংলাদেশিদের ফেরার প্রক্রিয়া শুরু হয়েছে। স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় থেকে তিয়ানহে আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হতে শুরু করেছে উহান ও আশপাশের শহর থেকে বাংলাদেশিরা।
শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে, বিমানবন্দরে পৌছে নানা ধরনের ক্লিয়ারেন্স, স্বাস্থ্য পরীক্ষর, ইমিগ্রসন প্রক্রিয়ায় ব্যস্ত রয়েছেন বাংলাদেশিরা।

এদিকে বাংলাদেশিদের আনতে উহানের উদ্দ্যেশে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট। বাংলাদেশ সময় বিকাল৬ টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪১৯ যাত্রী বহনে সক্ষম বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ উহানের তিয়ানহে বিমানবন্দের উদ্দেশে ছেড়ে গেছে।

রাত দুইটায় উড়োজাহাজটি উহান থেকে ছেড়ে আসার কথা থাকলেও বিমানবন্দর সাময়িক বন্ধ থাকায় দেশে পৌঁছা কিছুটা বিলম্ব হতে পারে বলে উহানের বাংলাদেশিদের সূত্রে জানা গেছে। ।

Travelion – Mobile

শুক্রবার দেশে ফেরত আসতে চাওয়াদের উহান বিমানবন্দরে দুপুরের মধ্যে হাজির থাকার নির্দেশনা থাকলেও দূতাবাস থেকে পরে সময়সূচী পিছিয়ে নেয়ার কথা জানানো হয়। বাংলাদেশিদের অনেকে বিমানবন্দরে উদ্দ্যেশে রওনা দিয়েও মাঝপথ থেকে ফিরে আসেন।

 দেশে ফেরার চীনের উহানের বিশ্ববিদ্যালয় থেকে বিমানবন্দরে দিকে রওনা হচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা

দেশে ফেরার চীনের উহানের বিশ্ববিদ্যালয় থেকে বিমানবন্দরে দিকে রওনা হচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা

উহানে অবস্থান করা বাংলাদেশিদের নিয়ে খোলা উইচ্যাট গ্রুপ ( Group Name: I am in Wuhan now) থেকে জানা গেছে, স্থানীয় সময় বেলা ০২.৩৩ এ গ্রুপের সদস্যদের উদ্দেশ্যে চীনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা মাে. বাশার চীনের লেখেন: “উহান তিয়ানহে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বন্ধ করা আছে। এয়ারপোর্ট ওপেন করে বাংলাদেশ এম্বেসি বেইজিংকে জানাবে ফরেইন মিনিস্ট্রি, বেইজিং। তখন আপনারা এয়ারপোর্টের জন্য স্টার্ট করতে পারবেন।”

পূর্ব নির্দেশনা মত বিমানবন্দরের উদ্দেশ্যে অনেক বাংলাদেশি দুপুরে রওয়ানা দিলেও নতুন নির্দেশনা পেয়ে ফিরে যান নিজ নিজ কক্ষে। পরে দূতাবাস কর্মকর্তারা আবার সন্ধ্যে ৬টায় সবাইকে রওয়ানা দেয়ার নির্দেশনা দেন। নতুন নির্দেশনা মতে, নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ থাকা বাসে করে আবার বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করেন বাংলাদেশিরা।

দেশে ফেরার জন্য চীনের উহান তিয়ানহে বিমানবন্দরের পথে বাংলাদেশিরা
দেশে ফেরার জন্য চীনের উহান তিয়ানহে বিমানবন্দরের পথে বাংলাদেশিরা

উহানের সেন্ট্রাল চায়না বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল্লাহ আল ফাহিম বলেন,“আমরা বৃহস্পতিবার দূতাবাসের কর্মকর্তাদের দেয়া নির্দেশনা অনুযায়ী সব কিছু গোছগাছ করে দেড়টায় বিশ্ববিদ্যালয় থেকে বাসে করে বিমানবন্দরের উদ্দেশ্যে রওয়ানা দিই। যাত্রাপথে দূতাবাস কর্মকর্তারা জানান, তিয়ানহে বিমানবন্দর ব্যবহারের অনুমতি পেতে কিছুটা বিলম্ব হচ্ছে তাই আপাতত সকলকে নিজ নিজ কক্ষে ফিরে গিয়ে অপেক্ষা করতে হবে”।

স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে, দেশের ফেরার পর সাথে সাথেই স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন না উহান ফেরত বাংলাদেশিরা। বিমানবন্দর থেকে তাদের নিয়ে যাওয়া হবে কুর্মিটোলা হজক্যাম্পে। সেখানে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের কোয়ারেন্টাইন ব্যবস্থায় তাদের রাখা হবে। স্বাস্থ্যগত পরীক্ষার জন্য ১৪ দিন পর্যন্ত তাদের সেখানে রাখা হতে পারে।

এর আগে সকালে পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে মোমেন সাংবাদিকদের জানান, উহান থেকে যারা ফিরে আসছেন, তাদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে নিশ্চিত হওয়া গেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!