ই-গর্ভনেন্স সূচকে আরব দেশগুলোর মধ্যে ৫ম ওমান

জাতিসংঘের জারিকৃত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সেক্টরে প্রশাসনিকভাবে উচ্চতর ও অতি উন্নত ই-গর্ভনেন্স ব্যবস্থা সম্পন্ন দেশগুলির তালিকায় সুলতানাত অব ওমান আরব বিশ্বে পঞ্চম স্থান অর্জন করেছে। উল্লেখ্য আরব বিশ্বের অধীনে রয়েছে ৩২ টি মুসলিম দেশ।

ওমান নিউজ এজেন্সি (ওএনএ) অনলাইনে জারি করা বিবৃতিতে বলা হয়েছে: “চলতি ২০২০ সালের জন্য বিশ্বজুড়ে ই-গর্ভনেন্স ক্ষেত্রে অত্যন্ত উন্নত বিবেচিত দেশগুলির তালিকায় জাতিসংঘ আরব বিশ্বে ওমানকে পঞ্চম স্থান দিয়েছে”।

এ ছাড়া গত রাতে অনলাইনে প্রকাশিত জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক অধিদফতরের নতুন প্রতিবেদন অনুসারে সুলতানাত অব ওমান বিশ্বব্যাপী ৫০তম স্থান অর্জন করেছে, যেখানে ১৯৩ টি দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

Travelion – Mobile

অন্যদিকে জাতিসংঘ তার একই প্রতিবেদনে ইঙ্গিত দিয়েছে যে, সুলতানাত অব ওমান ই-গর্ভনেন্সের ক্ষেত্রে উন্নত দেশগুলির তালিকা থেকে ২০১৮ এবং ২০২০ এর মধ্যবর্তী সময়ের মধ্যে অতি উন্নত দেশের তালিকায় নিজেদের নাম লিখাতে পেরেছে।

আরও পড়তে পারেন : বিশ্বের নিরাপদ দেশের তালিকায় পঞ্চম ওমান

একই প্রতিবেদনে ওমান বিশ্বের ১৩ টি দেশের মধ্যে স্থান দেওয়া হয়েছে, যে দেশগুলো মানবতা বিকাশ ও প্রকাশে নিজেদের অবস্থান সামনে নিয়ে এসেছে।

ওমান জাতীয়ভাবে তাদের প্রতিটি সেক্টরকে ডিজিটালাইজডের মাধ্যমে ই-গর্ভনেন্স রূপান্তরের পরিকল্পনা প্রণয়ন গ্রহণ করেছে এবং প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে সুলতানাত অব ওমান হলো একটি দেশ, যেখানে সড়কের নজরদারি, চিকিৎসা সামগ্রী সরবরাহ, জরুরী ভিত্তিতে চিকিৎসক প্রেরণ এবং বিশেষ প্রয়োজনে পাবলিক জায়গাগুলো পরিচ্ছন্ন করতে ড্রোন ব্যবহার করে থাকে।

এছাড়া, রয়্যাল ওমান পুলিশ তার নাগরিকদের ঘরে থাকতে এবং করোনাকালীন বিধিনিষেধ লঙ্ঘন এড়াতেও ড্রোন ব্যবহার করেছে।

আরও পড়তে পারেন : ওমানের উন্নয়নে মুখ্য ভূমিকা রাখছে নারীরা

এদিকে অপরাধ সূচক অনুযায়ী ২০২০ সালের জুলাই পর্যন্ত বিশ্বের পঞ্চম নিরাপদ দেশ হিসেবে স্বীকৃত দেওয়া হয়েছে ওমানকে। তাছাড়া সূচকে ওমানের রাজধানি মাস্কাট জায়গা করে নিয়েছে বিশ্বের সবচেয়ে কম অপরাধপ্রবণ শহরের তালিকায়। এর আগের দু’বছরও অন্য ওমান বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের শীর্ষ তালিকায় ছিল।

বর্তমানে আরব দেশগুলো অর্থনীতি চাংগা রাখতে যেখানে হিমশিম খাচ্ছে সেখানে ওমান এগিয়ে চলছে বীরদর্পে। নিজস্ব সংস্কৃতি সভ্যতা লালন করা এই জাতি কারো লেজুড়বৃত্তিতে নেই, কাউকে তেল মর্দনেও নেই, কারো খাইওনা কারো গাইওনা। সবাই তার বন্ধু, শত্রু তালিকায় একটি দেশও নেই।

ইরানের সাথে উপসাগরীয় অন্যান্য দেশগুলোর শত্রুতা যেখানে প্রকাশ্য ও মারমুখী সেখানে দেখা যায় হরমুজ প্রণালী দিয়ে বিশ্বের ৩৫ শতাংশ তেল অনায়াসে ও নিরাপদে বিশ্বময় ছড়িয়ে যেতে এবং এটি সম্ভব হয়েছে ওমান ও ইরানের আজীবন চুক্তিনামার কারণে, যেখানে বলা আছে ভালো মন্দ যেকোনো অবস্থায় এই প্রণালী খোলা থাকবে, কখনো কারো জন্য কোন অবস্থায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হবেনা, হোক সে বন্ধু কিবা শত্রু।

করোনাময় বিশ্ব : কেমন আছেন কাতারপ্রবাসী বাংলাদেশিরা (পর্ব ১)

করোনাময় বিশ্ব : কেমন আছেন কাতারপ্রবাসী বাংলাদেশিরা (পর্ব ১)অতিথি:আনোয়ার হোসেন আকন, সভাপতি, বাংলাদেশ কমিউনিটি, কাতারনুর মোহাম্মদ, সভাপতি, বাংলাদেশ লেখক ও সাংবাদিক এসোসিয়েশন, কাতারনাদের চৌধুরী, রিজার্ভ পোর্টফোলিও ম্যানেজার, কাতার সেন্ট্রাল ব্যাংকআমিনুল ইসলাম, হেড অব স্কুল ক্রিকেট, কাতার ক্রিকেট এসোসিয়েশনসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপক১০ জুলাই, শুক্রবার – কাতার সময় : রাত ৮ টা—-বাংলাদেশ সময় : রাত ১১ টা

Posted by AkashJatra on Friday, July 10, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!