ইতালি ফিরতে পারবেন আরো চার ক্যাটাগরির প্রবাসী

মহামারী করোনার কারণে বাংলাদেশে আটকে পড়া ইতালি প্রবাসীদের মধ্যে আরো চার ক্যাটাগরির বৈধ কাগজধারীরা ফিরতে পারবেন ইতালিতে। সম্প্রতি ইতালি সরকারের দেয়া নতুন অধ্যাদেশের বরাত দিয়ে মঙ্গলবার এসব তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করে দেশটির একাধিক গণমাধ্যম।

এসব প্রতিবেদনে বলা হয়েছে, ইতালি সরকার বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ ১৬ টি দেশের সাথে বিমান চলাচলের নিষেধাজ্ঞার সময় আগামী ৭ অক্টোবর পর্যন্ত বর্ধিত করলেও যেসব প্রবাসীরা ইতালিতে চাকরি করতেন এবং চাকরি থেকে অব্যাহতি না নিয়ে নিজ দেশে ছুটি কাটাতে গিয়ে করোনার কারণে ফিরতে পারেননি। তাদের এখন থেকে ইতালি ফিরতে আর কোন বাধা থাকবেনা। অর্থাৎ কোন প্রবাসীর যদি ইতালিতে কাজের চুক্তিপত্র (কন্ট্রাক্ট) চলমান থাকে তাহলে তারা এখন থেকে ইতালি ফিরতে পারবেন।

এছাড়াও ইতালিতে যেসব প্রবাসীরা ট্রেড লাইসেন্সসহ বৈধ ব্যবসা করতেন, এমন কোন ব্যবসায়ী বর্তমানে নিজ দেশে আটকা থাকলে নতুন অধ্যাদেশের আইনানুযায়ী ইতালি ফিরতে পারবেন। এছাড়াও ইতালির বৈধ কাগজধারী কোন প্রবাসী যদি পূর্বে ইতালিতে চিকিৎসা নিয়েছেন এবং বর্তমানে ইতালিতে তার চিকিৎসা প্রয়োজন এমন কেউ যদি বর্তমানে বাংলাদেশে আটকা থাকে তবে তারাও এখন থেকে ইতালিতে ফিরতে পারবেন।

Travelion – Mobile

এছাড়াও কোন প্রবাসী যদি ইতালির কোন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত অবস্থায় থাকে এবং বর্তমানে সে তার নিজ দেশে অবস্থান করছেন। এক্ষেত্রে এসব শিক্ষার্থীরাও ইতালিতে ফিরতে পারবেন। তবে সকল প্রবাসীদের ইতালিতে প্রবেশের জন্য বৈধ কাগজের মেয়াদ থাকতে হবে। যাদের কাগজের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ঢাকাস্থ ভিএসএফ গ্লোবাল থেকে রি-এন্ট্রি ভিসা নিতে হবে।

এছাড়াও দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে অটো সার্টিফিকেট ডাউনলোড করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে সাথে নিয়ে যেতে হবে। যেটা ইতালি ইমিগ্রেশনে জমা দিতে হবে। এছাড়াও পূর্বে পরিবারের সদস্যদের ইতালি ফেরার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে টানা দুই মাস যাবত বাংলাদেশসহ ১৬ টি দেশের সাথে বিমান চলাচল বন্ধ রাখে দেশটির সরকার।

কেমন আছেন দেশে না ফেরা উহানের বাংলাদেশি শিক্ষার্থীরা

কেমন আছেন দেশে না ফেরা উহানের বাংলাদেশি শিক্ষার্থীরা৬ সেপ্টেম্বর, রবিবার __চীন : রাত ১০.০০__বাংলাদেশ : রাত ৮.০০ সঞ্চালনা ও সমন্বয় : ফায়সাল করিম , গবেষক ও সাংবাদিক, যুগ্ম বার্তা সম্পাদক-আকাশযাত্রাআলোচকশাখাওয়াত হোসেন_ শিক্ষার্থী_ উহান বিশ্ববিদ্যালয়মোস্তফা জামান বাদল_শিক্ষার্থী, চায়না ইউনিভার্সিটি অব জিওসায়েন্সজোবায়ের হক, শিক্ষার্থী, উহান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Posted by AkashJatra on Sunday, September 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!