ইতালিতে ফিরতে পারবেন প্রবাসী বাংলাদেশি পরিবারের সদস্যরা

ফ্লাইট নিষেধাজ্ঞা বাড়ল ৭ অক্টোবর পর্যন্ত

ইতালিতে করোনার দ্বিতীয় প্রকোপ ঠেকাতে বাংলাদেশসহ ১৬ টি দেশের সঙ্গে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে করোনার কারণে ইতালিতে বসবাসরত পরিবারের কোন সদস্য বর্তমানে বাংলাদেশে থাকলে তারা ফিরতে পারবেন ইতালিতে।

সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার পূর্ববর্তী সময়ে ইতালিতে বসবাসরত কোন পরিবারের সদস্য যদি ছুটি কাটাতে বা অন্য কোন কারণে নিজ দেশে যায় এবং করোনাকালীন সময়ে ফ্লাইট বন্ধ থাকার কারণে তারা যদি ইতালিতে তাদের পরিবারের সাথে একত্রিত হতে না পারেন। তাহলে তারাই চলতি মাসের সাত তারিখ থেকে ইতালিতে ফিরতে পারবেন।

বিজ্ঞপ্তির ব্যাখ্যা দিতে গিয়ে ইতালির বাংলাদেশি কমিউনিটির বিজ্ঞরা বলেন, বাংলাদেশসহ কালো তালিকাভুক্ত ১৬ দেশে যদি কোন পরিবারের সদস্য আটকা পরে থাকে তাহলে তারা বর্তমানে ইতালিতে বসবাসরত তাদের পরিবারের কাছে ফিরে যেতে পারবেন। যেমন, কারো স্বামী বর্তমানে ইতালিতে রয়েছে কিন্তু স্ত্রী দেশে গিয়ে করোনার কারণে ফিরতে পারেননি। এমন স্ত্রী নতুন আইনের মাধ্যমে ইতালিতে অবস্থানরত তার স্বামীর কাছে ফিরতে পারবেন। ঠিক একই নিয়ম স্বামীর ক্ষেত্রেও প্রযোজ্য। স্ত্রী ইতালিতে থাকলে স্বামী যদি বাংলাদেশে থাকে তাহলে সেই স্বামীও এখন ফিরতে পারবেন।

Travelion – Mobile

এছাড়াও কোন পরিবারের বাবা বা মা যদি বর্তমানে ইতালি থাকে আর তাদের সন্তান বাংলাদেশে এসে আর ফিরে যেতে পারেনি। তারাও এখন ইতালিতে ফিরতে পারবেন। এছাড়াও যারা ইতালিতে পরিবারের কাছে যাবার জন্য নতুন ভিসা পেয়েছেন তারাও এখন ইতালি ফিরতে পারবেন। তবে অবশ্যই পরিবারের আরেক সদস্যকে এই মুহূর্তে ইতালিতে থাকতে হবে। তবে ইতালি ফেরার জন্য এসব সদস্যদের স্টে পারমিট বা ভিসার মেয়াদ থাকতে হবে। আর যাদের ভিসা বা স্টেট পারমিট কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের বাংলাদেশে অবস্থিত ভিএসএফ গ্লোবালের মাধ্যমে রি-এন্ট্রি ভিসা নিতে হবে।

তবে কমিউনিটির অভিজ্ঞরা মনে করছেন, খুব শীঘ্রই ইতালি সরকার ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাংলাদেশের সাথে শিথিল করে আনবেন। তখন দেশে আটকে পড়া সকল প্রবাসীরাই ইতালি ফিরতে পারবেন। তবে তারা সবাইকে ইতালি ফিরে সেখানকার আইন মেনে চলার নির্দেশ দিয়েছেন।

জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের সম্ভাবনা

জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের সম্ভাবনা৭ সেপ্টেম্বর, সোমবার : জার্মানি : সন্ধ্যা ৭.০০, বাংলাদেশ : রাত ১১.০০সঞ্চালনায় : আহমেদ তোফায়েলসমন্বয় : আবদুল্লাহ আল নোমান, পিএইচ.ডি গবেষক, ব্রেম্যান ইউনিভার্সিটি আলোচকআকিল হোসাইন, পিএইচ.ডি গবেষক, ব্রেম্যান ইউনিভার্সিটিশাহজাদা তালুকদার মাসুম, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ই বে জার্মানিতৌসিফ বিন আলম, গবেষক, টেকনিক্যাল ইউনিভার্সিটি মিউনিখ

Posted by AkashJatra on Monday, September 7, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!