ইতালিতে দুই হাজার বছরের পুরোনো ক্রীতদাসের ঘর আবিস্কার

ইতালির প্রাচীন শহর ভিলা অব সিভিটা জিউলিয়ানায় খননের সময় দুই হাজার বছরের পুরোনো ক্রীতদাসের ঘর আবিষ্কার করেছেন প্রত্নতাত্ত্বিকেরা। মাত্র ১৬ বর্গফুটের ছোট্ট ওই ঘরে রয়েছে তিনটি বিছানা, একটি সিরামিকের পাত্র ও কাঠের বড় বাক্স।

মূলত শোবার ঘর ও মালপত্র রাখার ঘরের মিশেল বলে মনে হয়। তিনটি বিছানার মধ্যে একটি বিছানা শিশুদের উপযোগী। এর মধ্যে কাঠের বড় বাক্সে ধাতব বস্তু ও কাপড়ের জিনিস রাখা হতো, যা রথের ঘোড়ার বলে মনে হয়। একটি বিছানার ওপর রথে ব্যবহৃত বিশেষ বাণ রয়েছে।

এ বছরের শুরুতে এখানে খননের সময় একটি প্রায় অক্ষত অলংকৃত রোমান রথ আবিষ্কৃত হয়েছিল। গত শনিবার প্রত্নতাত্ত্বিকেরা বলেন, কক্ষটিতে সম্ভবত রথের রক্ষণাবেক্ষণ ও প্রস্তুতির জন্য ক্রীতদাসদের রাখা হতো।

Travelion – Mobile

প্রায় দুই হাজার বছর আগে মাউন্ট ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতের ফলে রোমান ভিলাটি ধ্বংস হয়ে গিয়েছিল। প্রত্নতাত্ত্বিকেরা এ ধরনের আবিষ্কার বিরল বলে মন্তব্য করেছেন।

পম্পেইয়ের মহাপরিচালক গ্যাব্রিয়েল জুকট্রিগেল বলেছেন, ঐতিহাসিক উৎসগুলোতে সন্ধান মেলে না, এমন ব্যক্তিদের সম্পর্কে জানার একটি সুযোগ সৃষ্টি করবে এ আবিষ্কার। প্রাচীন সমাজে সবচেয়ে দুর্বল মানুষেরা কীভাবে বাস করত, তার অনন্য সাক্ষ্য এটি।

৭৯ খ্রিষ্টাব্দে মাউন্ট ভিসুভিয়াস অগ্ন্যুৎপাতের সময় ইতালির পম্পেই নগরী ধ্বংস হয়ে যায়। যারা সময়মতো শহর ত্যাগ করতে পারেনি, তারা নিহত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!