ইতালিতে আইনি জটিলতায় আবারও বিড়ম্বনায় আটকেপড়া প্রবাসীরা

ইতালিতে আইনি জটিলতায় আবারও বিড়ম্বনায় পড়েছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আটকেপড়া প্রবাসীরা। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে স্বাক্ষরিত নতুন অধ্যাদেশে বাংলাদেশসহ ১৬ টি দেশের সাথে ফ্লাইট নিষেধাজ্ঞার সময় ৭ অক্টোবর পর্যন্ত বর্ধিত করা হলেও পরিবারের সদস্য, চাকরি ও ব্যবসা, পড়াশুনা ও চিকিৎসা সেবা প্রার্থীদের (যাদের ইতালিতে প্রবেশের বৈধ কাগজ রয়েছে) ইতালি প্রবেশের কথা উল্লেখ ছিল।

ইতোমধ্যে নতুন এ অধ্যাদেশের বরাত দিয়ে এসব ক্যাটাগরিতে প্রবাসীদের দেশটিতে ফেরার কথা বলে স্থানীয় গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়। তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় নতুন এ অধ্যাদেশে বৈধ অভিবাসীদের ইতালি ফেরার ধারা’কে ভিন্নভাবে ব্যাখ্যা করেছেন।

এতে বলা হয়েছে, নতুন অধ্যাদেশে কিছু নির্দিষ্ট ক্যাটাগরির বৈধ অভিবাসীদের ইতালিতে ফেরার কথা থাকলেও অন্য একটি ধারায় দেশের নিরাপত্তা নিয়ে কিছুটা জটিলতা দেখা দিয়েছে। ফলে এখনই এসব দেশ থেকে ফ্লাইট পরিচালনা করার অনুমতি মিলছে না।

Travelion – Mobile

তবে এ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় ও স্বাস্থ্যমন্ত্রণালয় অভ্যন্তরীণ আলোচনা করছেন। দ্রুত সময়ের মধ্যে দুই মন্ত্রণালয় আলোচনা সম্পন্ন করে সঠিক নির্দেশনা দিবেন বলে জানিয়েছেন দেশটিতে বসবাসরত অভিবাসন নীতিমালা নিয়ে কাজ করা অভিজ্ঞ বাংলাদেশিরা।

তারা আরো বলেন, দেশের অর্থনীতির কথা চিন্তা করে ইতালি নতুন করে আর লকডাউনে যাচ্ছে না। এছাড়াও এসব দেশ থেকে ফ্লাইট নিষেধাজ্ঞা তুলে নিতে ইতালির প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশ। তাই ধারণা করা হচ্ছে, অল্প কিছুদিনের ফ্লাইট চলাচল শুরু হবে।

উল্লেখ্য, চলতি মাসের সাত তারিখে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে নতুন অধ্যাদেশের মাধ্যমে ৭ অক্টোবর পর্যন্ত বাংলাদেশসহ ১৬ টি দেশের সাথে ফ্লাইট নিষেধাজ্ঞা বর্ধিত করে। তবে সেখানে নির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে এসব দেশ থেকে প্রবাসীরা ইতালি ফিরেত পারবে বলে উল্লেখ করা থাকলেও দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় ধারাটিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে।

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয় – নাহিদা সোবহান- বাংলাদেশ রাষ্ট্রদূত, জর্ডান

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয় – নাহিদা সোবহান- বাংলাদেশ রাষ্ট্রদূত, জর্ডান১২ আগস্ট, বুধবার , জর্ডান : বিকাল ৫ টা __বাংলাদেশ : রাত ৮ টা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয়ক : ওমর ফারুক হিমেলঅতিথি আলোচক :আহসান উল হক হেলাল, কান্ট্রি ডাইরেক্টর মেডা কানাডা ইন জর্ডানমোহাম্মদ নুর আলম-প্রেসিডেন্ট এন্ড সিইও, গ্যালাক্সি এন্ড আপনান এ্যাপারেলএএসএম মাহফুজুর রহমান-সাবেক সেনা কর্মকর্তা ও জিএম, সিডনী এ্যাপারেলস জালাল উদ্দিন বশির, কমিউনিটি ব্যক্তিত্ব, জর্ডানআসাদুজ্জাামান- কমিউনিটি ব্যক্তিত্ব, জর্ডানসালমা আকতার নিপা , পেশাজীবী নারী, জর্ডান

Posted by AkashJatra on Wednesday, August 12, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!