ইকুয়েটোরিয়াল গিনি : বাংলাদেশিদের নতুন সম্ভাবনাময় গন্তব্য

অভিবাসীদের জন্য নতুন সম্ভাবনাময় দেশ হয়ে উঠেছে আফ্রিকা মহাদেশের ক্ষুদ্রতম দেশ ইকুয়েটোরিয়াল গিনি। ১৯০ বছরের স্প্যানিশ ঔপনিবেশিক শাসন থেকে ১৯৬৮ সালে স্বাধীনতা পাওয়া ২৮ হাজার বর্গকিলোমিটারের দেশটিতে জনসংখ্যা মাত্র প্রায় ১৫ লাখ। রাষ্ট্রপতি শাসিত গিনির মাথাপিছু আয় ১৭ হাজার মার্কিন ডলার, যা আফ্রিকা মহাদেশে সর্বোচ্চ।

গিনিতে প্রায় ২০০ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। উন্নত এ দেশটির বিভিন্ন খাতে দক্ষ বাংলাদেশিদের চাকরির যথেষ্ট সুযোগ রয়েছে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ (স্পেনের রাষ্ট্রদূত) পরিচয়পত্র পেশ উপলক্ষে দেশটি সফরকালে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় এই তথ্য উঠে আসে। রাষ্ট্রদূতের সফরকে ঘিরে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে।

Travelion – Mobile

সোমবার রাতে রাজধানী মালাবোর একটি হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় প্রবাসী বাংলাদেশিদের রাষ্ট্রদূতকে জানান, বিভিন্ন কোম্পানিতে ফাইন্যান্স ম্যনেজার, আইটি এক্সপার্ট, শিপিং এজেন্টসহ অন্যান্য পেশায় অত্যন্ত সুনামের সাথে ভালো বেতনে কাজ করছেন বাংলাদেশিরা।

প্রবাসীদের কর্মদক্ষতা, নিষ্ঠা ও দায়িত্ববোধ দেখে ইকুয়েটোরিয়াল গিনির কোম্পানিগুলোকে আরও বেশি সংখ্যক বাংলাদেশি দক্ষ কর্মী নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

অপেক্ষাকৃত ভাল বেতন, চাকরির মর্যাদা ও সামাজিক নিরাপত্তা বিবেচনায় বর্তমানে কর্মরত প্রবাসীদের অধিকাংশই প্রতিবেশী দেশ ক্যামেরন, গ্যাবন, বেনিন, বুর্কিনাফাসো থেকে এমনকি সুদূর স্পেন-ফ্রান্স থেকেও এখানে পাড়ি জমিয়েছেন।

বাংলাদেশের বিমানবন্দরসহ বিভিন্ন পর্যায়ে নানা অসুবিধার সম্মুখীন হওয়া সত্ত্বেও গত ছয় মাসে ১৫ থেকে ২০ জন বাংলাদেশি দেশটির বিভিন্ন কোম্পানিতে উচ্চ বেতনের চাকরিতে যোগ দিয়েছেন বলে প্রবাসীরা রাষ্ট্রদূতকে জানান।

রাষ্ট্রদূত সারোয়ার মাহমুদ স্পেনের মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস থেকে ইকুয়েটোরিয়াল গিনি প্রবাসী বাংলাদেশিদেরকে অনলাইনে কনস্যুলারসহ যেকোনও সেবা অগ্রাধিকারভিত্তিতে দেওয়ার আশ্বাস দেন।

ইকুয়েটোরিয়াল গিনিতে আগমনে চাকরিপ্রত্যাশী প্রত্যেক বাংলাদেশিকে সর্বাত্মক সহযোগিতা করার জন্য রাষ্ট্রদূত বংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ ইমিগ্রেশন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করার আশ্বাস দেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!