আলিবাবার তিন লাখ মাস্ক দেশে পৌঁছেছে

ঢাকায় এসে পৌঁছেছে চীনভিত্তিক ই-কমার্স জায়ান্ট আলিবাবার দেওয়া তিন লাখ মাস্ক। আলিবাবা ফাউন্ডেশন এবং আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনা মোকাবিলায় এই মাস্কগুলো বাংলাদেশকে দেওয়া হলো।

বিষয়টি নিশ্চিত করেন ঢাকাস্থ চীনা দূতাবাসের উপ প্রধান এবং মিনিস্টার কাউন্সিলর হুয়ালং ইয়ান।

রোববার (২৯ মার্চ) দুপুরে এক বিশেষ কার্গো বিমানে চীন থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে মাস্কগুলো ঢাকায় এসে পৌঁছায়।

Travelion – Mobile

আলীবাবার পাঠানো এসব মাস্কের মধ্যে দুই লাখ ৭০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং বাকি ৩০ হাজার এন ৯৫ মাস্ক। এই মাস্কগুলো করোনা রোগীর চিকিৎসায় নিয়োজিত প্রথম সারির চিকিৎসকদের নিরাপত্তার জন্য বিশেষভাবে তৈরি বলে জানান হুয়ালং ইয়ান।

ফেসবুক পোস্টে ইয়ান লেখেন, এই সব মাস্ক উচ্চ গুণগত মানের যেগুলো হাজার হাজার জীবন বাঁচাতে চাইনিজ চিকিৎসকেরা ব্যবহার করেছেন।

এর আগেও শুক্রবার (২৭ মার্চ) করোনা সনাক্তকরণে ৩০ হাজার কিট বাংলাদেশ সরকারকে দেওয়া হয় আলিবাবার পক্ষ থেকে।

ঢাকায় চীনা দূতাবাস জানায়, করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা করতে বাংলাদেশকে সক্ষমতা জোরদারের লক্ষ্যে চীন টেস্ট কিটগুলো প্রদান করেছে। চীন বাংলাদেশ সরকারকে সরাসরি দিয়েছে ১০ হাজার টেস্ট কিট, এক হাজার ইনফ্রারেড থার্মোমিটার, ১৫ হাজার এন৯৫ মাস্ক ও ১০ হাজার ‘পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই)’ দিয়েছে। অন্যদিকে চীনের অনুরোধে ওই দেশটির আলীবাবা ফাউন্ডেশন ও জ্যাক মা ফাউন্ডেশন দিয়েছে ৩০ হাজার টেস্ট কিট ও তিন লাখ মাস্ক দিয়েছে।

এদিকে ঢাকায় চীন দূতাবাস বাংলাদেশকে দেওয়া টেস্ট কিট নিয়ে উদ্বেগ নাকচ করেছে। দূতাবাস বলেছে, চীন থেকে কেনা টেস্ট কিট স্পেনে ঠিকভাবে কাজ না করার প্রেক্ষিতে বাংলাদেশের জনগণের মধ্যে কিছু কিছুটা উদ্বেগের খবর তারা দেখেছেন।

স্পেন টেস্ট কিট কিনেছে শেনঝেন বায়োটেকনোলজি কো. লিমিটেড। ওই কম্পানি চীনের ‘ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশনের (এনএমপিএ)’ কাছ থেকে বিক্রয়ের অনুমতি পায়নি। যোগ্যতাসম্পন্ন মেডিকেল পণ্য সরবরাহকারী হিসেবে ওই কম্পানি চীনের বাণিজ্য মন্ত্রণায়ের তালিকাভুক্ত নয়।

অন্যদিকে চীন বাংলাদেশকে যে টেস্ট কিটগুলো সরবরাহ করেছে সেগুলো শেনঝেন বায়োটেকনোলজির কোনো পণ্য নয়। মানসম্মত প্রক্রিয়ায় এবং যোগ্যতাসম্পন্ন সরবরাহকারীদের কাছ থেকে সেগুলো কেনা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!