আর্থ আওয়ারের জন্য প্রস্তুত ওমান

ওমানের পরিবেশ কর্তৃপক্ষ, দেশটিতে শনিবার রাত ৮.৩০ থেকে রাত ৯.৩০ এর মধ্যে এক ঘণ্টার জন্য অপ্রয়োজনীয় ইলেকট্রনিক ও বৈদ্যুতিক ডিভাইস বন্ধ রাখার মাধ্যমে আর্থ আওয়ার উদযাপনের আহ্বান জানিয়েছে।

জলবায়ু পরিবর্তন, শক্তি সংরক্ষণ, বৈশ্বিক উষ্ণায়নের চ্যালেঞ্জ মোকাবেলা এবং পরিবেশগত অবক্ষয় থেকে বাস্তুতন্ত্রকে রক্ষা করার পাশাপাশি শক্তি ও বিদ্যুতের ব্যবহারকে যৌক্তিক করার কর্মসূচি ও পরিকল্পনার উন্নতির বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য ওমানের সালতানাতের প্রচেষ্টার অংশ হিসেবে, আর্থ আওয়ার উদযাপন করছে দেশ।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

আর্থ আওয়ার উদযাপনের জন্য বিশ্বের প্রায় ১৬০টি দেশের সাথে যোগ দেয় ওমান।

পরিবেশ কর্তৃপক্ষের চেয়ারম্যান ডঃ আবদুল্লাহ বিন আলি আল আমরি বলেছেন, “আর্থ আওয়ার হল পৃথিবী রক্ষার একটি পদক্ষেপ এবং প্রতি বছর ওমানের সালতানাত ঘন্টা উদযাপনের জন্য অন্যান্য দেশের সাথে এই ড্রাইভে গভীরভাবে অংশগ্রহণ করে”।

“ওমানের পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য প্রচুর প্রচেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। সম্প্রতি ২০৫০ সালের মধ্যে এই পর্যায়ে পৌঁছানোর জন্য শূন্য নিঃসরণ অর্জনের জন্য জাতীয় পরিকল্পনা চালু করা হয়েছে”।

কর্তৃপক্ষের জলবায়ু বিষয়ক বিভাগের প্রধান সুমাইয়া আল জাশমির মতে, “আর্থ আওয়ার উদযাপনের মাধ্যমে, আমরা পৃথিবীকে ৬০ মিনিট সময় দিই, যা প্রকৃতি এবং বাস্তুতন্ত্র সংরক্ষণে অনেক কিছু করতে পারে।”

আর্থ আওয়ারে অংশ নেওয়া একদিনে এক ঘণ্টার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার চেয়েও বেশি কিছু। এটি একে অপরের যত্ন নেওয়ার জন্য একটি দৈনিক প্রতিশ্রুতিবদ্ধ করা এবং আমরা সবাই যে বাড়িটি ভাগ করি সে সম্পর্কে।”

এই বছরের থিম “আমাদের গ্রহের জন্য ইতিবাচক-কিছু করতে ৬০ মিনিট ব্যয় করে পৃথিবীর জন্য একটি ঘন্টা দিন।”

১৫১ টি দেশ ও অঞ্চলের ৮৪ হাজার ৫৩০ টিরও বেশি মানুষ ইতিমধ্যেই পুনরায় সংযোগ করার, গ্রহটিকে পুনরুদ্ধার করার, পৃথিবী সম্পর্কে আরও শিখতে,অন্যদেরকে গ্রহের যত্ন নেওয়ার জন্য অনুপ্রাণিত করার এবং প্রভাব তৈরি করার অন্যান্য উপায় খুঁজে বের করার অঙ্গীকার করেছে৷

মানুষ এবং গ্রহের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত গঠনের জন্য অনেক সহজ, কিন্তু কার্যকর উপায় রয়েছে। আরও টেকসই খান, খাবার নষ্ট করবেন না, দায়িত্বের সাথে ভ্রমণ করুন, প্লাস্টিক বাদ দিন, জল বাঁচান, শক্তি-দক্ষ হোন, প্রাকৃতিক স্থান রক্ষা করুন, সচেতন ভোক্তা হোন, শব্দ ছড়িয়ে দিন এবং সচেতন থাকুন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!