আমিরাত প্রবাসীদের এনআইডি বিতরণ কার্যক্রম শুরু

সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার ১৮ (নভেম্বর) রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে স্থানীয় সময় বিকেল ৪ টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ওই কার্যক্রমের উদ্বোধন করেন।

গত ৫ নভেম্বর মালয়েশিয়া দিয়ে শুরু হয় প্রবাসীদের ভোটার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের এই কার্যক্রম। এরপর দ্বিতিয় দেশ হিসেবেসংুক্ত আরব আমিরাতে শুরু হল এই কার্যক্রম। এরপর প্রথম পর্যায়ে সৌদি আরব, মালদ্বীপ, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যে বসবাসরতরাও সুযোগটি পাবেন।

Travelion – Mobile

সংযুক্ত আমিরাতের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ ইমরানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ইকবাল হোসাইন খান বক্তব্য রাখেন। বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রবাসীদেরকে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের সহযোগীভূমিকা রাখার আহবান জানিয়ে পরাস্ট্রমন্ত্রী বলেন, আগামী দুই বছর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দুটি বছরে সরকারের সকল মিশন বাস্তবায়নে প্রবাসীদেরকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে বিভিন্ন দেশে বঙ্গবন্ধু কর্নার, বঙ্গবন্ধু সেন্টার এসব নাম দিয়ে দেশকে পরিচিতি করাতে হবে।

মন্ত্রী আরো বলেন, আমরা এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ। আপনারা জেনে খুশি হবেন প্রধানমন্ত্রী রোববার আমিরাতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে এই দেশে চাল রপ্তানির কথা বলেছেন। শীঘ্রই একটি টিম বাংলাদেশে যাবে এবং চাল রপ্তানি শুরু হবে। শুধু চাল নয় প্রবাসী ব্যবসায়ীদের উচিত বাংলাদেশ থেকে বিভিন্ন খাদ্যদ্রব্য এখানে নিয়ে আসা।

বাংলাদেশি কমিউনিটি নেতা ইফতেখার হোসাইন বাবুল বলেন, ‌’জাতীয় পরিচয়পত্র পাওয়া মানে বাংলাদেশের নাগরিক হিসেবে পরিপূর্ণতা লাভ করা। এটি আমাদের আইন শৃঙ্খলাকে নিয়ন্ত্রণ করবে। অপরাধ জগতকে সীমিত করবে।’

লাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
লাদেশি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে আমিরাতপ্রবাসী বাংলাদেশিরা প্রয়োজনীয় দলিলদি সংযুক্তি সাপেক্ষে অনলাইনের services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করে আবেদন করতে পারবেন এবং পরবর্তীতে প্রাপ্ত তথ্যাদি যাচাই বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্টকার্ড প্রদান করা হবে।

এনআইডি কর্মকর্তারা জানান, মোট ছয়টি ডকুমেন্ট দিতে হবে প্রবাসীদের ভোটার হওয়ার জন্য। এগুলো হলো- পাসপোর্টের ফটোকপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

এনআইডি কর্মকর্তারা বলেন, প্রবাসীরা আবেদন করার পর সেটা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হবে। সেখান থেকে তদন্ত প্রতিবেদন এলে, যোগ্য ব্যক্তির দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্টকার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বিতরণ করা হবে।

এনআইডি অনুবিভাগের সূত্র জানিয়েছে, অনলাইনেও আবেদন নেওয়ার পাশাপাশি মধ্যম সারির কর্মকর্তাদের সমন্বয়ে একটি দল আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের ডেস্ক বসিয়ে এই কার্যক্রম চালানো হবে।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!