আমিরাতে ৩ দিনের প্রবাসী উৎসব, শুক্রবার শুরু

প্রবাসী বাংলাদেশিদের বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে সংযুক্ত আরব আমিরাতে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রবাসী উৎসব।

আগামী শুক্রবার ( ১৪ অক্টোবর) শারজাহ এক্সপো সেন্টারে শুরু হবে তিনের এই আয়োজন। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মেলার উদ্বোধন করবেন বলে অশা করা যাচ্ছে।

এ ছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরসহ অন্তত ২০ জন কর্মকর্তা এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান যোগ দেওয়ার কথা রয়েছে।

Travelion – Mobile

রবিবার পর্যন্ত প্রতিদিন বিকেল ৪ থেকে রাত ১০ টা পর্যন্ত নানা অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে চলবে উৎসব। প্রবেশাধিকার সবার জন্য উন্মুক্ত।

উৎসবের আয়োজক আইডিয়া গ্যালারি জর্জ খান বলেন, ‘বাংলাদেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের বড় অংশ আসে প্রবাসী আয় থেকে। এই আয় বহুগুনে বাড়ানোর প্রত্যয়ে ২০১৩ সাল থেকে দুই বছর অন্তর এ উৎসবের আয়োজন করা হচ্ছে।’

‘অয়োজনে মূলত অংশ নেয় ব্যাংক, এক্সচেঞ্জ হাউস, কমিউনিটি সংগঠন’।

জর্জ খান জানান, এবারে বৈধপথে রেমিট্যান্স বাংলাদেশকে কীভাবে লাভবান করছে—এ বিষয়ের ওপর প্রচারণামূলক কার্যক্রম রাখা হয়েছে। সে সঙ্গে রেমিট্যান্স বাড়নোর চ্যালেঞ্জগুলো এবং মোকাবেলার বিষয়ে প্রতিদিন মতবিনিময় অনুষ্ঠান হবে।

আরও পড়তে পারেন : ওমান : হুন্ডি কারবারিদের ধরলেই বাড়বে রেমিট্যান্স

বাংলাদেশ মিশন, ব্যাংক, এক্সচেঞ্জ হাউজ এবং প্রবাসী সংগঠনের প্রতিনিধিরা বৈঠকে মতবিনিময় করবেন ।

এবারও প্রবাসী সিআইপি ও সেরা রেমিটারদের সম্মাননা দেওয়া হবে । সেই সঙ্গে নতুন করে তালিকায় যুক্ত করা হয়েছে, সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী বাংলাদেশি ব্যাংক এবং আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে সেরা ব্যাংক শাখা ও এক্সচেঞ্জ হাউ দের সম্মাননা।

উৎসবের আকর্ষণ বাড়াতে প্রবাসী শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রমণীদেরর পিঠা উৎসব ও শাড়ি নিয়ে ফ্যাশন শো এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে।

প্রবাসী আয়ের একটা অংশ মহিলা কর্মী, ব্যবসায়ী এবং পেশাজীবিদের। এ জন্য উৎসবের দ্বিতীয় দিন থাকবে প্রবাসী মহিলাদের জন্য নিবেদিত। এ আয়োজনের দায়িত্বে থাকবে বাংলাদেশ মহিলা সমিতি।

আরও পড়তে পারেন : আমিরাতে ভিজিট ভিসায় বড় পরিবর্তন

আয়োজক সদস্য মামুনুর রশীদ জানান, চলতি মাসের ১ থেকে ১৬ তারিখ পর্যন্ত আমিরাত থেকে দেশে রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের কুয়াকাটায় পাঁচতারকা হোটেলের মালিকানা শেয়ার জেতার সুযোগ থাকছে।

উৎসবের রেমিট্যান্স পার্টনার আল ফারদান এক্সচেঞ্জ ড্রয়ের মাধ্যমে এ পুরষ্কারের ব্যবস্থা করেছে ।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!