আবার চালু হচ্ছে বাংলাদেশ ও উজবেকিস্তান সরাসরি ফ্লাইট

২০ বছর পর ঢাকা-তাসখন্দ রুটে সরাসরি ফ্লাইট চালু করতে প্রয়োজনীয় পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও উজবেকিস্তান।

শুক্রবার (২৯ জুলাই) রাজধানীতে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামশিদ খোদজায়েভ এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

এছাড়া ঢাকায় দূতাবাস খোলার সিদ্ধান্ত নিয়েছে উজবেকিস্তান।

Travelion – Mobile

পররাষ্ট্রমন্ত্রী মোমেনও দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট আগের মতো চালু করার ওপর জোর দেন।

বৈঠকে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে ফ্লাইট পরিচালনার জন্য একটি কোড শেয়ারিং পদ্ধতি নিয়েও আলোচনা হয়, যাতে যাত্রীরা সহজেই তাদের গন্তব্যে যেতে পারেন।

কোড শেয়ারিং সিস্টেমের মাধ্যমে যাত্রীরা ঢাকা-নয়াদিল্লি রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত ফ্লাইটে এবং নয়াদিল্লি-তাসখন্দ রুটে উজবেকিস্তান এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইটে যাতায়াত করতে পারবেন।

সিভিল এভিয়েশন অথরিটি বাংলাদেশ জানায়, বর্তমানে, ঢাকা এবং তাসখন্দের মধ্যে সরাসরি কোনো ফ্লাইট নেই, তাই বাংলাদেশি পর্যটকদের দিল্লি, দুবাই বা ইস্তাম্বুল হয়ে ট্রানজিট ফ্লাইট নিতে হয়। প্রক্রিয়াটি ব্যয়বহুল ও সময়সাপেক্ষ।

উজবেকিস্তান এয়ারওয়েজ প্রথম ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট চালু করে। ২০০২ সালে রুটটি বাণিজ্যিকভাবে কার্যকর হয় এবং কয়েক মাসের মধ্যে জনপ্রিয়তা লাভ করে।

তবে অনিয়ম ও আইনি বিরোধের কারণে ফ্লাইট বাতিল করা হয়েছে।

ট্রাভেল অপারেটরদের মতে, প্রতিযোগিতামূলক বিমান ভাড়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভ্রমণকারী অনেক বাংলাদেশি ট্রানজিট হিসেবে উজবেকিস্তান এয়ারওয়েজ ও তাসখন্দকে পছন্দ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!