আকাশপথ অবরোধ : সৌদি জোটের বিরুদ্ধে আদালতে কাতারের জয়

কাতারের বিরুদ্ধে প্রায় তিন বছর আগে আকাশপথ অবরোধের ঘটনায় সৌদি আরব জোটের আপিল খারিজ করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)। ১৪ জুলাই আইসিজের প্রেসিডেন্ট আবদুলকাওয়ি আহমেদ ইউসুফ বিষয়টি নিশ্চিত করেছেন বলে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

আবদুলকাওয়ি আহমেদ ইউসুফের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থার (আইসিএও) এক সিদ্ধান্তের বিরুদ্ধে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন এই আপিল করেছিল।

২০১৭ সালের জুনে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরবসহ তার মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন। এতে আকাশপথসহ কাতারের সঙ্গে ওই চার দেশের সব ধরনের যোগাযোগ বন্ধ হয়ে যায়। যদিও সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ বরাবরই অস্বীকার করেছে কাতার।

Travelion – Mobile

২০১৮ সালে অবরোধকারী দেশগুলোর বিরুদ্ধে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে আইসিএও। সে সময় অবরোধ আরোপকারী সৌদি জোট দাবি করেছিল, আইসিএওর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কোনো অধিকার নেই। আইসিএওর এ সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আপিল করে অবরোধকারী চার দেশ।

১৪ জুলাই আইসিজে ওই আপিল খারিজ করে জানিয়ে বলেছেন, এ বিষয়ে আইসিএওর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে। ১৫ জন বিচারক এই মামলা পরিচালনা করেন।

আন্তর্জাতিক আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে কাতার। দোহা বলেছে, আদালতের এ রায় আন্তর্জাতিক বিমান চলাচল সংক্রান্ত আইন লঙ্ঘনের জন্য অবরোধকারী দেশগুলোকে বিচারের মুখোমুখি করবে।

কাতারের পরিবহন ও যোগাযোগমন্ত্রী জসিম সাইফ আল সুলাইতি এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক আদালতের এই রায় প্রমাণ করে, অবরোধ আরোপকারী দেশগুলো সব ক্ষেত্রে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। ধীরে ধীরে তাদের সব অভিযোগ বাতিল হয়ে যাচ্ছে এবং কাতারের অবস্থান সঠিক বলে প্রমাণিত হচ্ছে।

করোনাময় বিশ্ব : কেমন আছেন কুয়েতপ্রবাসী বাংলাদেশিরা – (পর্ব ৩)

করোনাময় বিশ্ব : কেমন আছেন কুয়েতপ্রবাসী বাংলাদেশিরা – (পর্ব ৩)১৫ জুলাই, বুধবার – কুয়েত সময় : সন্ধ্যা ৭.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ১০.৩০ টা সঞ্চলনায় : আ. হ জুবেদ, বিশেষ প্রতিনিধি-আকাশযাত্রা অতিথি :শরীফ মোহাম্মদ মিজান, প্রবাসী সাংবাদিক, কুয়েতমো. জালাল উদ্দিন, প্রবাসী সাংবাদিক, কুয়েতআল আমিন রানা, প্রবাসী সাংবাদিক, কুয়েতসাদেক রিপন, প্রবাসী সাংবাদিক, কুয়েত

Posted by AkashJatra on Wednesday, July 15, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!