অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল, প্রথম দিনেই যাত্রী সংকট

করোনা পরিস্থিতির কারনে ২ মাসের বেশি সময় বন্ধ থাকার পর দেশে অভ্যন্তরীণ রুটে আবার শুরু হয়েছে ফ্লাইট চলাচল। তবে প্রথম দিনে অভ্যন্তরীণ ফ্লাইটে যাত্রীদের তেমন সাড়া পাওয়া যায়নি। অন্য গণপরিবহনগুলোর চেয়ে তূলনামূলক বেশি সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত এবং ভাড়া না বাড়িয়েও কাঙ্খিত যাত্রী পায়নি তিনটি বিমানসংস্থা। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আসনসংখ্যার সর্বোচ্চ ৭৫ শতাংশ যাত্রী বহনের অনুমতি দিয়েছে।

সোমবার (১ জুন) সকাল থেকে ফ্লাইট চলাচল শুরু হয়। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল ৭টা ৫০ মিনিটে ২৮ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে অভ্যন্তরীণ রুটে প্রথম ফ্লাইট উড়াল দেয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান জানান, ‘গাইডলাইন ফর এয়ার অপারেটরস অন প্রিভেন্টিং স্প্রেড অফ কোভিড-১৯ অন কমার্শিয়াল এয়ারক্রাফট’ শীর্ষক ৩৫ টি নির্দেশনার ভিত্তিতে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হয়েছে প্রথম দিন যাত্রী কম ছিল। তবে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে তেমন কোন সমস্যা হয়নি।

 বেবিচক বেঁধে দেওয়া নিয়ম মেনেই যাত্রীদের সব ধরনের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে
বেবিচক বেঁধে দেওয়া নিয়ম মেনেই যাত্রীদের সব ধরনের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে

তিনি বলেন, বেবিচক বেঁধে দেওয়া নিয়ম মেনেই যাত্রীদের সব ধরনের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা আমরা করেছি। এছাড়া স্বাস্থ্যবিধি মেনেই বিমান উড্ডয়ন করছে। শুধু তাই নয়, বিমানবন্দরে প্রবেশ থেকে শুরু করে ফ্লাইটের ভেতর পর্যন্ত জিরো টলারেন্স নীতিতে জীবাণুমুক্ত করা হচ্ছে। বিমানবন্দরে ফ্লাইট অবতরণের পর আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী সব কিছু জীবাণুমুক্ত করে সিভিল অ্যাভিয়েশন অথরিটির সার্টিফিকেট নিয়েই ফিরতি ফ্লাইট উড্ডয়ন করছে।’[

Travelion – Mobile

প্রথম দিনে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর অভ্যন্তরীণ তিন রুটে ২৪টির মধ্যে ১৯টি ফ্লাইট চলেছে। পাঁচটি বাতিল হয়েছে ৫ টা, যার সবকয়টি রাষ্ট্রয়াত্ব বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট। এরমধ্যে একটি ফ্লাইট মাত্র ৪ জন যাত্রী নিয়ে উড়াল দিয়েছিল।

অপরদিকে, বেসরকারি দুই বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স ও নভো এয়ারেরর ফ্লাইট বাতিল হয়নি। তাদেরও যাত্রীর চাপ কম ছিল। এছাড়া কার্যক্রম বন্ধ থাকায় উড়তে পারেনি রিজেন্ট এয়ারওয়েজ।

বর্তমানে দেশের চারটি বিমানসংস্থা মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ার অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে। রিজেন্ট এয়ারওয়েজ গত ২০ মার্চ তিন মাসের জন্য ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে ।

ইউএস-বাংলায় ঢাকা থেকে চট্টগ্রাম ভ্রমণ মাত্র ১৯৯৯ টাকায়
ইউএস-বাংলায় ঢাকা থেকে চট্টগ্রাম ভ্রমণ মাত্র ১৯৯৯ টাকায়

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার আকাশযাত্রাকে বলেন, “আমাদের ঢাকা, চট্টগ্রাম ও সৈয়দপুর রুটে অর্থাৎ ৩টি রুটে ৬টি ফ্লাইট ছিলো। কিন্তু যাত্রী না পাওয়ায় পাঁচটি বাতিল করা হয়েছে। সৈয়দপুরের ৭৪ আসনের উড়োজাহাজ ছেড়ে গেছে ৪ জন নিয়ে ফিরেছে ২০ জন যাত্রী নিয়ে। বাতিল হওয়া সন্ধ্যার ফ্লাইটের যাত্রীদের অন্য সংস্থার উড়োজাহাজে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।”

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, আমরা প্রথমদিন আসা যাওয়া মিলিয়ে চট্টগ্রাম রুটে ১২টি, সৈয়দপুর রুটে ৬টি এবং সিলেট রুটে ২টি ফ্লাইট পরিচালনা করি। দীর্ঘ বিরতির পর শুরুতেই যাত্রীর চাপ কম থাকাটাই স্বাভাবিক। তবে আমরা আশা করছি ধীরে ধীরে অবস্থার উন্নতি হবে।”

বেসরকারি নভোএয়ারের সৈয়দপুর, সিলেট ও চট্টগ্রাম রুটে পরিচালিত প্রথমদিনের ফ্লাইটেও যাত্রীর পরিমাণ কম ছিল বলে জানিয়েছেন সংস্থাটির এক কর্মকর্তা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!