‘অবৈধ’ যন্ত্রণা নিয়েই চিরবিদায় লেবাননপ্রবাসী দুলাল মিয়ার

দুলাল মিয়া (৪০)। ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার আকসিনা গ্রামের ইউনুস মিয়ার ছেলে ভাগ্য বদলাতে দুই বছর আগে প্রবাসী হয়েছিলেন লেবাননে। ছিলেন সাইনবোর্ড তৈরির কারিগর। প্রথম বছর বৈধ থাকলেও পরবর্তীতে অবৈধ হয়ে যান তিনি ।

বিদেশের মাটিতে কাগজপত্রবিহীন অবৈধ প্রবাসীর ফেরারী জীবন আর সহ্য হচ্ছিল না। তার ওপর রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে পড়া প্রবাস দেশটিতে আয় রোজগারও তেমন ছিল না। কয়েকমাস যাবত বেকার থাকার পর শেষ পর্যন্ত স্বদেশ ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন দুলাল মিয়া।

সে লক্ষ্যে দূতাবাসের বিশেষ কর্মসূচির দ্বিতীয় ধাপে অনলাইনে নাম নিবন্ধনের সুযোগটাও ভাগ্য জুটেছিল। বাকি ছিল শুধু আবেদন প্রক্রিয়া। সেই অপেক্ষা নতুন কাজ ভাগ্যে জোটে যায়, কিন্তু এই ভাগ্যই কেড়ে নিল তার অমূল্য জীবনটাই । আর ফিরবেন না দেশে । ‘অবৈধ’ যন্ত্রণা নিয়েই না ফেরার দেশে চলে যেতে হল এই বাংলাদেশি রেমিট্যান্সেযাদ্ধাকে।

Travelion – Mobile

বৈরুতের সাইন টেক কোম্পানিতে নতুন কাজ পান দুলাল। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) প্রথম দিনেই দায়িত্ব দেওয়া হয় জুনি জেলায় নির্মানাধীন ৭ তলা একটি ভবনের কাজে। এই দিনেই দুর্ঘটনার শিকার হন তিনি।

ভবনের ছাদে কাজ শেষে নিচে নামার সময় অসাবধানতা বশতঃ লিফটের জন্য তৈরি করা ফাঁকা জায়গায় পড়ে যান। সহকর্মীরা তাঁকে জুনির নটরডেম ডিউ লিবান হাসপাতালে নিয়ে যায়। চিকিৎসকরা জানায়, দূর্ঘটনায় মাথায় প্রচণ্ড আঘাত আর পিঠের মেরুদন্ড ভেঙ্গে গেছে এবং অবস্থা আশংকাজনক দুলালের ।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় চিকিৎসকদের সকল চেষ্টায় ব্যর্থ করে মারা যান দুলাল মিয়া। মরদেহ এখন ঔ হাসপাতালে মর্গে রয়েছে।

বাংলাদেশ দূতাবাস জানিয়েছে মরদেহ দ্রুত দেশে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!