অনুমোদন সাপেক্ষে আটকেপড়া প্রবাসী বাসিন্দারা ওমানে ফিরতে পারবেন!

করোনা পরিস্থিতিতে দেশের বাইরে আটকেপড়া প্রবাসী বাসিন্দারা আবেদনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমওএফএ) অনুমোদন সাপেক্ষে ওমানে ফিরে আসতে পারবেন।

এ ব্যাপারে করোনা প্রতিরোধে নিয়োজিত দেশটির সুপ্রিম কমিটি কিংবা পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থা থেকে এখনও কোন আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি, তবে গত কয়েকদিনে ওমানের ভিসাধারী ২৩ জন শিক্ষার্থী (প্রবাসীদের সন্তান) দেশে ফিরে আসার প্রেক্ষিতে বুধবার এমন সুযোগের কথা জানিয়েছে টাইমস অব ওমানসহ দেশটির সংবাদমাধ্যমগুলো।

উচ্চ স্তরের সূত্র নিশ্চিত করেছে যে, বাইরে আটকেপড়া ভিসাধারী প্রবাসী বাসিন্দাদের কেস-বাই-কেস পদ্ধতিতে অনুমোদন দেওয়া হচ্ছে এবং আবাসিক ভিসাধারীরা দেশে ফিরে আসতে পারেন, যদি তারা ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে অনুমোদন পান।

Travelion – Mobile

সূত্রটি জানিয়েছে, “দেশের বাইরে যারা আটকা পড়েছে তারা পরামর্শের জন্য সংশ্লিষ্ট দেশে ওমান দূতাবাসের সাথে যোগাযোগ করতে পারেন।”

টিএএস নিউজ সার্ভিস নিশ্চিত করেছে যে , আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপে পড়াশোনা করছে এবং ওমানের বৈধ ভিসার অধিকারী ২৩ জন প্রবাসী শিক্ষার্থী গত কয়েক দিনে দেশে ফিরেছেন। ইজি ট্র্যাভেল এবং ট্যুর নামে একটি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ওমান ফিরে আসার জন্য অনুমোদন ও ভ্রমণের ব্যবস্থা করেছে।

আগের খবর : আকাশপথ অবরোধ : সৌদি জোটের বিরুদ্ধে আদালতে কাতারের জয়

ইজি ট্র্যাভেলসের এজাজ কাজী বলেছেন, “ওমানের বাসিন্দা ২৩ জন শিক্ষার্থীর অনুমোদনসহ আমরা ভ্রমণের সুযোগ দিয়েছি। তারা সকলেই মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপ থেকে গত কয়েকদিন ধরে ওমানে পৌঁছেছে। তাদের আকামার অবস্থানের বিবরণ এবং স্পনসর থেকে প্রাপ্ত চিঠির সঙ্গে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে প্রত্যাবর্তনের ব্যবস্থা করা হয়েছিল।”

ট্যাভেল এজেন্সিগুলোসহ সংশ্লিষ্ট ব্যক্তিরাও কেস বিবরণ এবং প্রয়োজনীয় নথির অনুলিপিগুলি জমা দিয়ে স্থানীয় ওমানি দূতাবাসের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে সক্ষম হয়।

একজন প্রবাসী মা ওমান অবজারভারকে বলেন, “আমার মেয়ে বর্তমানে জর্জিয়ায় মেডিসিন পড়ছে। করোনা পরিস্থিতির কারণে তার ক্লাসগুলি তিন মাসের জন্য স্থগিত করা হয়েছিল,এবং সে তার হোস্টেলে আটকা পড়েছিল। আমরা প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে তাকে ওমানে ফিরিয়ে আনতে পেরেছি।”

তার মেয়ের ভিসার মেয়াদ মে মাস পর্যন্ত ছিল এবং নবায়নের জন্য ওমান তার আসার কথা ছিল। “এটি তাঁর পড়াশোনার প্রথম বছর এবং সে জর্জিয়ার খুব নতুন। মহামারী পরিস্থিতিতে আমরা আমাদের মেয়েটি সেখানে একা থাকায় চিন্তিত ছিলাম। আমি ওমানি কর্তৃপক্ষ, পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই,”-তিনি আরও বলেন।

এমন প্রক্রিয়ায় (ওমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন) দেশে আটকেপড়া বাংলাদেশিরা ওমান ফিরে আসতে পারবেন কিনা সে বিষয়ে কোন তথ্য আলাদা করে সংবাদমাধ্যমগুলোর খবরে আসেনি। তবে যেহেতু প্রবাসীদের বাসিন্দাদের জন্য এই সুযোগের কথা বলা হচ্ছে কাজেই আগ্রহী প্রবাসী বাংলাদেশিরাও এই প্রক্রিয়ায় ওমান ফিরে আসার চেষ্টা করে দেখতে পারেন বলে সংশ্লিষ্টদের অভিমত। এ ক্ষেত্রে ওমানের ট্রাভেল এজেন্সি বা ট্যু অপারেটরদের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ওমানের বিমানবন্দরগুলো বন্ধ করে দেওয়া এবং বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞার জন্য পরে শত শত প্রবাসী বাসিন্দা নিজ দেশে আটকা পড়েছেন। এদিকে, সুপ্রিম কমিটি মঙ্গলবার ওমানিদের বিদেশে ভ্রমণ করার অনুমতি দেয়, যদি তারা সতর্কতামূলক ব্যবস্থা কঠোরভাবে অনুসরণ করে।

করোনাময় বিশ্ব : কেমন আছেন কুয়েতপ্রবাসী বাংলাদেশিরা – (পর্ব ৩)

করোনাময় বিশ্ব : কেমন আছেন কুয়েতপ্রবাসী বাংলাদেশিরা – (পর্ব ৩)১৫ জুলাই, বুধবার – কুয়েত সময় : সন্ধ্যা ৭.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ১০.৩০ টা সঞ্চলনায় : আ. হ জুবেদ, বিশেষ প্রতিনিধি-আকাশযাত্রা অতিথি :শরীফ মোহাম্মদ মিজান, প্রবাসী সাংবাদিক, কুয়েতমো. জালাল উদ্দিন, প্রবাসী সাংবাদিক, কুয়েতআল আমিন রানা, প্রবাসী সাংবাদিক, কুয়েতসাদেক রিপন, প্রবাসী সাংবাদিক, কুয়েত

Posted by AkashJatra on Wednesday, July 15, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!