অত্যাধুনিক রাইফেল হাতে মোদি কেন?

অত্যাধুনিক রাইফেল নিয়ে নিশানা ঠিক করছেন ভারতের প্রধানমন্ত্রী আর প্রতিরক্ষামন্ত্রী, সঙ্গে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী । ব্যাপারটা কি ধরে নেওয়া যায়-চিরশত্রু পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি নাকি সাম্প্রতিক নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ দমন- নেটিজেনদের এমন প্রশ্নের উত্তরে কি হতে পারে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) এমন দৃশ্যের অবতারণা হয়েছে ভারতের উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌতে। অত্যাধুনিক বন্দুক হাতে নিশানা ঠিক করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশে দাঁড়িয়ে আছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। মোদির পর এরপর বন্দুক হাতে তুলে নেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

না তেমন কোন লক্ষ্য কিংবা আশংখার বিষয় ছিল না ভারতের প্রধানমন্ত্রী আর প্রতিরক্ষামন্ত্রীর হাতে অস্ত্র ওঠার পেছনে। আসলে বুধবার থেকে শুরু হয়েছে ভারতের সর্ববৃহৎ প্রতিরক্ষা মেলা ডেফএক্সফো ২০২০। ১১তম বারের মতো আয়োজিত এই মেলা এবারের ভেন্যু উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ। ৪০টি দেশের মন্ত্রীর অংশ নেওয়া এই মেলার উদ্বোধন করেন মোদি, সঙ্গে ছিলেন রাজনাথ, যোগী।

Travelion – Mobile

মিডিয়াতে প্রকাশ হওয়া ভিডিও ও স্থির চিত্রে দেখা যায়, মোদি সত্যিকারের রাইফেল হাতে নিলেও তাঁর নিশানা ছিল ভার্চুয়াল। তিনি সামনে রাখা বড় স্ক্রিনের দিকে রাইফেল তাক করেন। এরপর ওই মনিটরে ভার্চুয়াল নিশানা আসে। তখন মোদি তাঁর রাইফেলের ট্রিগার চাপেন।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথকে দেখা যায় মোদির ওই শুটিং দেখতে। এরপর প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকেও দেখা যায় বন্দুক হাতে।

অত্যাধুনিক রাইফেল হাতে  প্রধাননন্ত্রীমোদি, পাশে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী এবং ইনসেটে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ।  ছবি : এনডিটিভি
অত্যাধুনিক রাইফেল হাতে প্রধাননন্ত্রীমোদি, পাশে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী এবং ইনসেটে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ। ছবি : এনডিটিভি

মোদি এই প্রতিরক্ষা মেলা উদ্বোধনের সময় বলেন, তাঁর দেশ আগামী পাঁচ বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার তথা ৩৫ হাজার কোটি রুপির প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ২০১৪ সালে এ সরঞ্জাম রপ্তানির পরিমাণ ছিল দুই হাজার কোটি রুপি। এরপর গত দুই এই রপ্তানি বেড়ে দাঁড়ায় ১৭ হাজার কোটিতে। মোদির ভাষ্য, তাঁর সরকারের মন্ত্র হলো, ‘মেক ইন ইন্ডিয়া।’

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, এই মেলার মাধ্যমে এসব দেশগুলোর সঙ্গে তাঁর দেশ প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ সুযোগ পাবে।

এই সামরিক সমরাস্ত্র প্রদশনীতে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য সহ বড় বড় প্রতিরক্ষা উত্পাদনকারী দেশগুলি অংশ নিয়েছে।

এই প্রদর্শনী উত্তরপ্রদেশে একটি শক্তিশালী সামরিক অবকাঠামো গড়ে তোলার দিকেও মোদীসরকারের এক বড় লক্ষ্য হিসাবেও দেখা হচ্ছে, যেখানে দুটি প্রতিরক্ষা শিল্প করিডোর রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!