৬ মাস মহাকাশ বেড়িয়ে পৃথিবীতে ফিরেছেন তিন চীনা নভোচারী

0
Travelion – Mobile

মহাকাশে ১৮৩ দিন কাটিয়ে শনিবার (১৬ এপ্রিল) পৃথিবীতে ফিরেছেন চীনের তিন নভোচারী। দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি’র খবরে এ কথা বলা হয়েছে।

চীনের তিয়াংগং মহাকাশ কেন্দ্রে ছয় মাস কাটিয়ে তিন নভোচারী বেইজিংয়ের শনিবার স্থানীয় সময় সকাল ১০ টার কিছু আগে ছোট্ট একটি ক্যাপসুলে করে পৃথিবীতে অবতরণ করেন। তিন নভোচারীর দুজন পুরুষ, একজন নারী। এরা হলেন ঝাই ঝিগাং, ইয়ে গুয়াংফু ও ওয়াং ইয়াপিং।

চীনের উত্তর পশ্চিমাঞ্চলীয় গোবি ডেজার্ট থেকে গত বছরের অক্টোবরে এই তিন নভোচারীকে নিয়ে শেনঝু-১৩ মহাকাশের উদ্দেশে যাত্রা করে।

amar lab – mobile

মহাকাশে ওয়াং প্রথম চীনা নারী হিসেবে হাঁটাহাঁটি করেন। তিনি এবং তার সহকর্মী ঝাই মহাকাশ কেন্দ্রে কিছু সরঞ্জাম সংযোজন করেন। এই তিন নভোচারী মহাকাশে দু’দুবার হাঁটাহাঁটি ছাড়াও বেশ কিছু বৈজ্ঞানিক পরীক্ষা চালান।

চীনের মহাকাশ কেন্দ্র তিয়াংগং অন্তত ১০ বছর মহাকাশে তার কার্যক্রম পরিচালনা করবে বলে আশা করা হচ্ছে। এই তিন নভোচারী দ্বিতীয় গ্রুপ হিসেবে তিয়াংগংয়ে অবস্থান করেন।

এর আগে গত বছর শেনঝু-১২ মহাকাশ অভিযানে যায় এবং সেখানে ৯২ দিন অবস্থান করে। তবে এখন থেকে চীনা নভোচারীরা তাদের মহাকাশ কেন্দ্রে ছয় মাস অবস্থান করবেন বলে সিসিটিভি জানিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন