২৩৮ কোটির নিলাম জিতে মহাকাশ যাত্রায় ১৮ বছরের বালক

0

আগামী ২০ জুলাই মহাকাশ সফরে যাচ্ছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও আমাজন প্রধান জেফ বেজোস। মাত্র ১১ মিনিটের এই যাত্রায় তার সঙ্গী হতে ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি) টাকা দর হেঁকে নিলাম জিতেছেন ১৮ বছরের এক বালক।

গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) এক বিবৃতিতে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন জানিয়েছে, নিলাম বিজয়ীর নাম অলিভার ডিমেন। ১৮ বছর বয়সী এই বালক সদ্যই স্কুলের শিক্ষাজীবন শেষ করেছেন।

অবশ্য নিলামের আয়োজন করা হয়েছিল গত ১২ জুন। কিন্তু এতদিন রহস্য রেখে দিয়ে বিজয়ীর নাম প্রকাশ করেনি তারা।

২৩৮ কোটি টাকায় ‘দশ মিনিটের’ জন্য বেজোসের সঙ্গী হচ্ছেন এঅলিভার ডিমেন!

মোট ১৪০টির বেশি দেশ থেকে আগ্রহীরা নিলামে অংশগ্রহগ করেন। মহাকাশ যাত্রায় বেজোসের অন্য সঙ্গীরা হলেন মি. বেজোসের ভাই মার্ক বেজোস এবং ৮২ বছর বয়সী নভোচারী ও পাইলট ওয়ালি ফানক।

প্রায় একমাস ধরে এই নিলাম প্রক্রিয়া চলছিল। এর আগ পর্যন্ত সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের কম। গত ১৩ জুনের নিলাম সেটি ছাড়িয়ে গেছে। নিলামে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশন @clubforFutureকে দেওয়া হবে।

জানা গেছে, নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানে করে তারা যাত্রা করবেন। এটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে। ওই স্থানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। পরে ক্যাপসুলটি প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে ফিরে আসবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন