২০২৪ সালে চাঁদে যাবে আমিরাত

0

মধ্যপ্রাচ্যের পরাশক্তি হিসেবে জেগে ওঠা সংযুক্ত আরব আমিরাত ঘোষণা দিয়েছে ২০২৪ সালে তারা চাঁদে মিশন পাঠাবে। মঙ্গল অভিযানের মতো চন্দ্র বিজয় অভিযানেও আরব দেশগুলোর মধ্যে আমিরাতই প্রথম নাম লিখাবে বলে আশা করা হচ্ছে।

মুহাম্মাদ বিন রাশিদ মহাকাশ গবেষণা কেন্দ্রের (এমবিআরএসসি) আগামী ১০ বছরের পরিকল্পনার অংশ হিসেবে মঙ্গলবার টুইট বার্তায় এই ঘোষণা দেন আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মুহাম্মাদ বিন রাশিদ আল মাকতুম।

শেখ মুহাম্মাদ টুইট বার্তায় বলেন, মহাকাশ গবেষণায় উদ্ভাবন, পরিকল্পনা ও ভবিষ্যৎ গঠনে ব্যাপক ভূমিকা পালন করবে আরব আমিরাত। বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে পৃথিবীর ভবিষ্যৎ গড়তে ব্যাপকভাবে কাজ করছে আমাদের তরুণ প্রজন্ম, প্রকৌশলী ও পথিকৃতরা।

গবেষণা কেন্দ্রের পরিচালনা পরিষদের প্রধান হামাদ আল মানসুরি বলেন, মহান প্রেসিডেন্টের সর্বাত্মক সহায়তায় আমরা মানবজাতির ভবিষ্যৎ বিনির্মাণে একটি স্মরণীয় শ্রেষ্ঠত্ব অর্জন করে নতুন পর্বে যাত্রা করছি।

এর আগে গত ২০ জুলাই প্রথম আরব দেশ হিসেবে ‘হোপ’ মঙ্গল অভিযান শুরু করে আরব আমিরাত। ‘হোপ’ ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ফিরে আসার কথা রয়েছে। এছাড়াও দেশটিতে ছায়া মঙ্গল গ্রহ তৈরির কাজ চলছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।