১ নভেম্বর থেকে ওমরার সুযোগ পাবেন সবাই

0

কঠোর স্বাস্থ্যবিধি ও নির্দিষ্ট নীতিমাল মেনে এক নভেম্বর থেকে সৌদি আরবের বাইরের নাগরিকরাও ওমরাহ পালনের সুযোগ পাবেন। সীমিত পরিসরে ওমরাহ চালুর তৃতীয় ধাপে এখন পর্যন্ত অ্যাপের সাহায্যে ওমরাহ পালনের অনুমোদন পেয়েছে ছয় লাখ ৫০ হাজারের বেশি ওমরাহ যাত্রী। গত ৪ অক্টোবর থেকে করোনারোধে সীমিত পর্যায়ে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে ওমরাহ চালু করা হয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আগামী এক নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ওমরা চালুর তৃতীয় ধাপে অংশগ্রহণের জন্য অ্যাপের সাহায্যে নিবন্ধন করেছে সাড়ে ছয় লাখের বেশি ওমরাহ যাত্রী। এতে প্রতিদিন ২০ হাজার ওমরাহ পালন করতে পারবেন এবং ৬০ হাজার নামাজ আদায় করতে পারবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. আমর আল মাদদাহ আল ইখবারিয়া টিভি চ্যানেলকে এক সাক্ষাতকারে বলেন, ‘ওমরাহ সেবা দিতে তৈরি হওয়া অ্যাপটি ২৫ লাখ ব্যাবহারকারী ইনস্টল করে এবং ১২ লাখ রেজিস্ট্রিশন সম্পন্ন করে।

তিনি আরো জানান, ‘ওমরায় অংশগ্রহণের জন্য নতুন করে আবেদন করা যাবে। এবং তা গ্র্যান্ড মসজিদে প্রবেশকারীর সংখ্যার ওপর নির্ভর করবে।’

‘তবে একবার ওমরাহ পালন করে আবার ওমরাহ পালনের সুযোগ থাকবে না বলেন জানান ড. আল মাদদাহ।’ তিনি বলেন, ‘ওমরায় অংশগ্রহণকারীদের সুন্দর ব্যবস্থাপনা নিশ্চিত করাই পরিকল্পনার প্রধান লক্ষ্য। তাই ব্যাপক চাহিদার কারণে এবার কেউ একবার ওমরাহ পালন করে পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবে না।’

আরব নিউজ জানাচ্ছে, সীমিত পরিসরে ওমরাহ চালুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজারের বেশি মানুষ ওমরাহ সম্পন্ন করেছেন এবং ৬০ হাজারের বেশি মুসল্লি গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করেছে। করোনা আক্রান্তের সংখ্যা ক্রমাগত কমতে না থাকলে এত বিপুল পরিমাণ লোকের ওমরাহ পালনের সুযোগ থাকত না।

কভিড-১৯ মহামারি চলে গিয়ে পরিবেশ পুরোপুরি পরিস্থিতি স্বাভাবিক হলে চতুর্থ ধাপে পবিত্র দুই মসজিদে আগের মতো সবার প্রবেশের অনুমোদন থাকবে।

সৌদি আরবে আজ রবিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা যায় পাঁচ হাজার ২৮১জন। শেষ দিন করোনায় আক্রান্ত হন ৩৯৫জন। সর্বমোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৪ হাজার ৫৫২জন। এদের মধ্যে সুস্থ হয় তিন লাখ ৩০ হাজার ৯৯৫ জন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।